পুঁজিবাজার : নতুন বিনিয়োগকারী এসেছেন সাড়ে ৯ হাজার

নিজস্ব প্রতিবেদক

বিও অ্যাকাউন্ট
প্রতীকী ছবি

আগস্ট মাসে দেশের পুঁজিবাজারে মোট ১৯ কর্মদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে বেশিরভাগ দিনই সূচকের উত্থান হয়েছে। মন্দাভাব কাটিয়ে উত্থানে ফেরায় পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরতে শুরু করেছে। যে কারণে নতুন করে এ মাসে প্রায় সাড়ে ৯ হাজার বিনিয়োগকারী বাজারে এসেছেন।

বিও হিসাব সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

universel cardiac hospital

সিডিবিএলের তথ্য মতে, গত ৩১ জুলাই দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব ছিল ১৮ লাখ ৩৩ হাজার ৮৮৪টি। সেখান থেকে ৯ হাজার ৪৫৭টি বেড়ে ৩১ আগস্ট দাঁড়িয়েছে ১৮ লাখ ৪৩ হাজার ৩৪১টিতে।

পুঁজিবাজারে দুই ধরনের বিনিয়োগকারীদের মধ্যে ৩১ জুলাই দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ১৭ লাখ ৫৩ হাজার ৮০৯টি। আর বিদেশি বিনিয়োগকারীদের বিওর সংখ্যা ছিল ৬৪ হাজার ২৬১টি। এছাড়া ১৫ হাজার ৮১৪টি কোম্পানির বিও হিসাব ছিল।

এক মাস পর অর্থাৎ ৩১আগস্ট দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ১০ হাজার বেড়ে দাঁড়িয়েছে ১৭ লাখ ৬৩ হাজার ৮৭৭টি। তবে এ সময়ে বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব কিছুটা কমে দাঁড়িয়েছে ৬৩ হাজার ৫১৯টিতে। আর কোম্পানির বিও হিসাব কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৪৫টিতে।

জানতে চাইলে ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, যেখানে মুনাফা ভালো হবে সেখানে বিনিয়োগকারী আসবেই। তিনি বলেন, যারা বাজার বোঝেন তারা শেয়ারের দাম কমার সময় বিনিয়োগ করেন, আর দাম বাড়ার সময় বিক্রি করে দেন। বাজারে শেয়ারের দাম কম থাকার কারণে তারা আসছেন, শেয়ার কিনছেন। এটা পুঁজিবাজারের জন্য পজিটিভ খবর।

শেয়ার করুন