জলবায়ু পরিবর্তনের কারণে ৪০ হাজার বছর আগে বিলুপ্ত হয়েছিল ‘থান্ডার বার্ড’

মত ও পথ ডেস্ক

অস্ট্রেলিয়ায় ৪০ হাজার বছর আগে ‘থান্ডার বার্ড’ নামের বিশালাকার পাখি বিলুপ্তি হয়েছিল। এ জন্য এত দিন দায়ী করা হতো পাখিটির হাড়ের রোগ ও মানুষের উৎপাত। তবে নতুন এক গবেষণায় উঠে এসেছে ভিন্ন তথ্য। বলা হচ্ছে, পাখিটি হারিয়ে যাওয়ার কারণ জলবায়ু পরিবর্তন।

সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, থান্ডার বার্ডের বৈজ্ঞানিক নাম ‘ড্রোমোরনিথিডাই’। অস্ট্রেলিয়ার ফ্লিনডারস রেঞ্জেস এলাকার উত্তরাঞ্চলে ও অ্যালাইস স্প্রিং শহরের কাছে খোঁড়াখুঁড়ি করে পাখিটির ফসিলের সন্ধান পাওয়া গেছে। ওই ফসিলের নমুনা বিশ্লেষণ করে পাখিটির প্রজনন সম্পর্কে নতুন ধারণা পেয়েছেন বিজ্ঞানীরা।

universel cardiac hospital

ওই জীবাশ্মগুলো গবেষণা করে দেখা যায়, হাজার বছর ধরে থান্ডার বার্ডের আকার ও প্রজননচক্রে পরিবর্তন এসেছিল। বদলে যাওয়া জলবায়ুর সঙ্গে খাপ খাইয়ে নিতে পারেনি পাখিগুলো। দক্ষিণ আফ্রিকার ইউনিভার্সিটি অব কেপটাউনের অধ্যাপক অনুসূয়া চিনসামি তুরান বলেন, দুঃখজনক হলেও সত্যি যে অসাধারণ এই পাখিগুলোকে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জের মুখে পড়েছিল। কারণ, তখন অস্ট্রেলিয়ার আবহাওয়া আরও উষ্ণ ও শুষ্ক হয়ে গিয়েছিল।

থান্ডার বার্ড কেন অস্ট্রেলিয়ার ‘ইমু’ পাখির মতো মানুষের পাশাপাশি টিকে থাকতে পারল না, তা বুঝতে হলে পাখিটির প্রাপ্তবয়স্কে পৌঁছানো এবং প্রজননের সক্ষমতার সময়কাল জানাটা গুরুত্বপূর্ণ বলে মনে করেন এই অধ্যাপক।

ড্রোমোরনিথিডাই পরিবারের প্রথম ও সবচেয়ে বড় আকৃতির প্রজাতিটি ছিল ‘ড্রোমোরনিস স্টিরটোনি’। ৭০ লাখ বছর আগে সেগুলো পৃথিবীর বুকে চরে বেড়াত। ড্রোমোরনিস স্টিরটোনির উচ্চতা ছিল ৩ মিটার, ওজন ৬০০ কেজি। পুরোপুরি বেড়ে উঠতে ও প্রজননের জন্য সক্ষম হতে পাখিটির ১৫ বছর পর্যন্ত সময় লাগত।

শেয়ার করুন