ইউক্রেনের প্রধান সরবরাহ লাইনের সঙ্গে জাপোরিঝঝিয়ার সংযোগ বিচ্ছিন্ন

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে বিদ্যুতের প্রধান সরবরাহ লাইনের সর্বশেষ সংযোগও বিচ্ছিন্ন হয়ে গেছে। খবর বিবিসির।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) বলেছে, ইউরোপের বৃহত্তম এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি থেকে ইউক্রেনের গ্রিডে বিদ্যুৎ সরবরাহের জন্য এখন একটি রিজার্ভ লাইনের ওপর নির্ভর করতে হচ্ছে।

universel cardiac hospital

বারবারই জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে গোলা হামলার জন্য ইউক্রেন ও রাশিয়া একে অপরকে দায়ী করে আসছে। বৃহস্পতিবার আইএইএর পরিদর্শকেরা নিরাপত্তাঝুঁকির মধ্যেই ওই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পৌঁছান।

সেখানকার অবস্থা পরিদর্শনের পর সংস্থার প্রধান রাফায়েল গ্রোসি বলেন, বেশ কয়েকবারই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের স্বকীয়তার ওপর আঘাত করা হয়েছে।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলে এনেরহোদার শহরে অবস্থিত জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্রটিতে এখনো ইউক্রেনীয় কর্মীরাই কাজ করছেন। তাঁরা বলেছেন, রুশ সেনারা এটিকে সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করছেন। অস্ত্রের মুখে ইউক্রেনীয় কর্মীদের দিয়ে সেখানে কাজ করানো হচ্ছে।

আইএইএর এক বিবৃতিতে বলা হয়, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে তাদের বিশেষজ্ঞদের উপস্থিতি ‘গেম চেঞ্জার’-এর মতো কাজ করেছে। এর মধ্য দিয়ে সর্বশেষ ঘটনার দ্রুত ও নির্ভরযোগ্য তথ্য পেয়েছে তারা।

বিবৃতিতে বলা হয়, ‘ইউক্রেনের জ্যেষ্ঠ কর্মকর্তারা সংস্থার বিশেষজ্ঞদের বলেছেন, জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ৭৫০ কিলোভোল্ট সক্ষমতার চতুর্থ সরবরাহ লাইনটি নিষ্ক্রিয় হয়ে পড়েছে। এর আগে সংঘাতকালে অপর তিনটি সরবরাহ লাইন নিষ্ক্রিয় হয়।

৩৩০/৭৫০ কিলোভোল্ট ক্ষমতার রিজার্ভ লাইন দিয়ে গ্রিডে জ্বালানি সরবরাহ করা হচ্ছে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রয়োজন হলে সেখান থেকে বিদ্যুৎ সরবরাহ করা যাবে।

আইএইএ বলছে, গত ২৫ আগস্ট বিদ্যুতের প্রধান সংযোগ লাইনটিও সাময়িকভাবে বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

আইএইএর এ বিবৃতি নিয়ে রাশিয়া কোনো মন্তব্য করেনি। তবে রাশিয়ার নিয়োগ করা স্থানীয় কর্মকর্তারা বলেছেন, গোলা হামলার কারণে ‘কারিগরি ত্রুটি’ দেখা দেওয়ায় সংযোগ লাইনটি নিষ্ক্রিয় হয়েছে।

ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক কোম্পানি আলাদা করে বলেছে, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির ছয়টি চুল্লির মধ্যে এখন একটিমাত্র সচল আছে।

শেয়ার করুন