কুশিয়ারার পানি ভাগাভাগিসহ সাত বিষয়ে বাংলাদেশ-ভারত সমঝোতা

মত ও পথ ডেস্ক

বাংলাদেশ ও ভারতের মধ্যে সাতটি বিষয়ে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে সাতটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। আজ মঙ্গলবার দিল্লির হায়দ্রাবাদ হাউসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে অনুষ্ঠিত বৈঠকের পর স্মারকগুলো স্বাক্ষর করা হয়েছে।

সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে—সেচের জন্য কুশিয়ারা নদী থেকে রহিমপুর খালের মাধ্যমে ১৫৩ কিউসেক পানি উত্তোলন, বিজ্ঞান ও শিল্প খাতে গবেষণা, বিচারিক দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের প্রশিক্ষণ, রেলওয়ে খাতে প্রশিক্ষণ, রেলওয়ের জন্য তথ্যপ্রযুক্তি খাতে সহযোগিতা, দুই রাষ্ট্রীয় টেলিভিশন কর্তৃপক্ষের মধ্যে সহযোগিতা এবং মহাকাশ প্রযুক্তি খাতে সহযোগিতা। খবর বাসসের।

universel cardiac hospital

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার থেকে চারদিনের রাষ্ট্রীয় সফরে বর্তমানে ভারতে রয়েছেন। আগামী বৃহস্পতিবার তাঁর দেশে ফেরার কথা রয়েছে।

আজ সকালে নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করা হয়। শেখ হাসিনা রাষ্ট্রপতি ভবনে গেলে তাঁকে স্বাগত জানান নরেন্দ্র মোদি। পরে সেখানেই সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘ভারত আমাদের বন্ধু। আমি যখনই ভারতে আসি, এটা আমার জন্য আনন্দের। বিশেষত আমরা সব সময় আমাদের মুক্তিযুদ্ধকালে ভারতের অবদানের কথা স্মরণ করি। আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা পরস্পরকে সহযোগিতা করছি।’

শেয়ার করুন