এশিয়া কাপ: ভারতকে হারিয়ে বাড়ির পথ এগিয়ে দিল শ্রীলঙ্কা

ক্রীড়া ডেস্ক

শ্রীলঙ্কা-ভারত । ফাইল ছবি

একটু এদিক-ওদিক হলেই গ্রুপ পর্বে বিদায় হয়ে যেত শ্রীলঙ্কা, অথচ তারাই এশিয়া কাপের টপ ফেবারিট ও সবচেয়ে বেশি শিরোপা জয়ী ভারতের বাড়ির পথ এগিয়ে দিল। সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার কাছে এক বল থাকতে ৬ উইকেটে হেরেছে রোহিত শর্মার দল। বিদায়ের একদম কাছে চলে গেছে। অন্যদিকে শ্রীলঙ্কা ফাইনালের পথে এক পা বাড়িয়ে দিয়েছে।

সুপার ফোরে ভারত প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে হেরেছে। দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হারলেও সমীকরণের হিসাবে ফাইনালে যাওয়ার এক চিমটি আশা বেঁচে আছে ভারতের। তার জন্য শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জিততে হবে রোহিত শর্মাদের। অন্যদিকে আফগানদের জিততে হবে পাকিস্তানের বিপক্ষে। শুধু তাই নয় শুরুর দুই ম্যাচে জয় পাওয়া শ্রীলঙ্কার বাবর আজমদের বিপক্ষেও জয় পেতে হবে।

universel cardiac hospital

সেক্ষেত্রে লঙ্কানদের হবে তিন জয়। অন্য তিন দল একটি করে জয় পেলে নেট রান রেটের হিসাবে এক দল যাবে ফাইনালে।

মঙ্গলবার দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করে ভারত ৯ উইকেটে ১৭৩ রান তোলে। ওপেনার রাহুল (৬) ও তিনে নামা বিরাট কোহলি (০) ব্যর্থ হওয়ার পর অন্য ওপেনার রোহিত শর্মা ৪১ বলে ৭২ রানের দুর্দান্ত ইনিংস। চারটি ছক্কার সঙ্গে পাঁচটি চার মারেন ডানহাতি ওপেনার।

চারে নামা সূর্যকুমার যাদব তার সঙ্গে ৯৭ রানের জুটি গড়েন। সূর্যকুমার ২৯ বলে করেন ৩৪ রান। পরে ব্যাট হাতে ভালোর আশা দিলেও হার্ডিক পান্ডিয়া ও ঋষভ পান্ত ১৩ বলে ১৭ করে রান যোগ করে সাজঘরে ফেরেন। শেষে রবিশচন্দন অশ্বিন ৭ বলে এক ছক্কায় ১৫ রান করেন।

জবাব দিতে নেমে ওপেনিং জুটিতে দুর্দান্ত শুরু করে শ্রীলঙ্কা। ১১.১ ওভারে ৯৭ রান তুলে ফেলে। পরেই ম্যাচে ফেরে ভারত। ১১০ রানে তুলে নেয় ৪ উইকেট। ওপেনার পাথুন নিশাঙ্কা ৩৭ বলে দুই ছক্কা ও চারটি চারে ৫২ রান করেন। অন্য ওপেনার কুশল মেন্ডিস ৩৭ বলে তিন ছক্কা ও চারটি চারে যোগ করেন ৫৩ রান।

জয় নিয়ে সামান্য শঙ্কা তৈরি হয়েছিল শ্রীলঙ্কার। ওই শঙ্কা অধিনায়ক দাশুন শানাকা ও ভানুকা রাজাপক্ষে দারুণ খেলে উড়িয়ে দেন। শানাকা ১৮ বলে চারটি চার ও এক ছক্কায় ৩৩ রান করেন। রাজাপক্ষে ১৭ বলে দুই ছক্কায় খেলেন হার না মানা ২৫ রানের ইনিংস।

বল হাতে শ্রীলঙ্কার হয়ে তরুণ বাঁ-হাতি পেসার দিলশান মাদুশকা ৪ ওভারে ২৪ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন। এছাড়া চামিকা করুনারত্নে ও শানাকা দুটি করে উইকেট নেন। ভারতের হয়ে ৪ ওভারে ৩৪ রান দিয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচে ফেরান যুজবেন্দ্র চাহাল।

শেয়ার করুন