রানিকে শ্রদ্ধা জানিয়ে স্থগিত প্রিমিয়ার লিগের এ সপ্তাহের সব ম্যাচ

ক্রীড়া ডেস্ক

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকে আচ্ছন্ন হয়ে পড়েছে বিশ্ব ক্রীড়াঙ্গনও। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিভিন্ন খেলার সাবেক ও বর্তমান তারকা খেলোয়াড়েরা। শোক জানিয়েছে বিভিন্ন ক্রীড়া সংগঠনও।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে এ সপ্তাহের প্রিমিয়ার লিগের সব খেলা স্থগিত করা হয়েছে। আজ এক বিবৃতিতে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ বলেছে, ‘জাতির জন্য তাঁর (রানি দ্বিতীয় এলিজাবেথ) অসাধারণ জীবন আর অবদানের জন্য এবং তাঁর মৃত্যুতে শ্রদ্ধা জানাতে প্রিমিয়ার লিগের এ সপ্তাহের সব ম্যাচ স্থগিত করা হয়েছে। সোমবার সন্ধ্যার ম্যাচগুলোও এর মধ্যে আছে।’

universel cardiac hospital

রানির মৃত্যুতে পুরো যুক্তরাজ্য শোকের সাগরে ভাসছে। শোকের আবেগ পুরো বিশ্বেই। বিশেষ করে কমনওয়েলথ অন্তর্ভুক্ত দেশগুলোতে শোকের মাত্রা একটু বেশিই। তবে রানির জন্য রাষ্ট্রীয় শোক পালনের সময়টাতে কোনো খেলা স্থগিত রাখার সরাসরি নির্দেশ ব্রিটিশ সরকার দেয়নি।

এ বিষয়ে নির্দেশনা দিয়ে ব্রিটিশ সরকার একটি বিবৃতিও দিয়েছে। সেই বিবৃতিতে লেখা হয়েছে, ‘কোনো ইভেন্ট আর ক্রীড়া সূচি স্থগিত বা বাতিল করার কোনো বাধ্যবাধকতা নেই। রাষ্ট্রীয় শোক চলাকালে কোনো বিনোদনকেন্দ্রও বন্ধ করার নির্দেশনা নেই।’ খেলা স্থগিত করা বা বিনোদনকেন্দ্র বন্ধ রাখার ব্যাপারে সম্পৃক্ত প্রতিষ্ঠানকে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা দিয়েছে সরকার।

রানির শেষকৃত্যের দিন খেলা চালানো বা বিনোদনকেন্দ্র বন্ধ রাখা না রাখার ব্যাপারেও একই রকমের কথা বলেছে ব্রিটিশ সরকার, ‘শেষকৃত্যের দিন চাইলে প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ইভেন্ট স্থগিত বা বাতিল করা অথবা বিনোদনকেন্দ্র বন্ধ রাখতে পারে।’

রানির জন্য রাষ্ট্রীয় শোক পালনের সময়টাতে খেলা বন্ধ রাখার কোনো বাধ্যবাধকতা না থাকলেও প্রিমিয়ার লিগ কেন এমন সিদ্ধান্ত নিয়েছে, সেটার ব্যাখ্যাও দিয়েছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। বিবৃতিতে তারা লিখেছে, ‘সকালে এক সভায় প্রিমিয়ার লিগের ক্লাবগুলো রানি দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানানোর সিদ্ধান্ত নিয়েছে।’

ইংলিশ ফুটবলের সব ম্যাচ এবং নারী সুপার লিগের খেলাও স্থগিত করা হয়েছে। এ ছাড়া আজ ইউরোপিয়ান গলফ পিজিএ চ্যাম্পিয়নশিপের খেলা রানিকে শ্রদ্ধা দেখিয়ে বাতিল করা হয়েছে।

গতকাল ওল্ড ট্রাফোর্ডে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেড ইউরোপা লিগের ম্যাচ খেলেছে রানির মৃত্যুর খবর পাওয়ার পরই। ওয়েস্ট হাম নিজেদের মাঠে এফসিএসবির বিপক্ষে ইউরোপ কনফারেনস লিগের ম্যাচও খেলেছে। দুটি ম্যাচেই শুরুর আগে রানিকে শ্রদ্ধা জানানো হয়েছে।

শেয়ার করুন