মেট্রোরেলে কোন গন্তব্যে কত ভাড়া

নিজস্ব প্রতিবেদক

মেট্রোরেল
ফাইল ছবি

যানজট থেকে ঢাকাবাসীকে মুক্তি দিতে বাস্তবায়নাধীন মেট্রোরেলের একাংশে যাত্রী পরিবহন শুরু হচ্ছে আগামী ডিসেম্বরে। এই অংশে মেট্রোরেলের চলাচল ঘিরে যাবতীয় প্রস্তুতি শেষের দিকে। এরই অংশ হিসেবে মেট্রোরেলের এক স্টেশন থেকে আরেক স্টেশনে যাওয়ার ভাড়ার তালিকা প্রকাশ করেছে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

ডিটিসিএর এক বিজ্ঞপ্তিতে এই তালিকা প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে যাত্রীপ্রতি কিলোমিটারে ভাড়া উল্লেখ করা হয়েছে পাঁচ টাকা। তবে সর্বনিম্ন ভাড়া ধরা হয়েছে ২০ টাকা।

universel cardiac hospital

মেট্রোরেল আগামী ডিসেম্বরে প্রথম পর্যায়ে উত্তরা নর্থ স্টেশন (দিয়াবাড়ি) থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত চলাচল করবে। এই স্টেশনের একটি থেকে আরেকটিতে যেতে ভাড়া লাগবে ৬০ টাকা। মাঝে আছে আরও সাতটি স্টেশন। উত্তরা নর্থ স্টেশন থেকে উত্তরা সেন্টার ও উত্তরা সাউথ স্টেশনের ভাড়া লাগবে ২০ টাকা। আর উত্তরা নর্থ স্টেশন থেকে পল্লবী ও মিরপুর-১১ স্টেশনের ভাড়া দিতে হবে ৩০ টাকা। ওই একই স্টেশন থেকে মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনের ভাড়া ধরা হয়েছে ৪০ টাকা। আর শেওড়াপাড়ায় যেতে দিতে হবে ৫০ টাকা।

বিজ্ঞপ্তি অনুসারে, পল্লবী স্টেশন থেকে মিরপুর-১১, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে যেতে ভাড়া দিতে হবে ২০ টাকা। পল্লবী থেকে শেওড়াপাড়া এবং আগারগাঁও স্টেশনের ভাড়া ধরা হয়েছে ৩০ টাকা।

উত্তরা নর্থ স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত মেট্রোরেল চলাচলের প্রস্তুতির মধ্যে বাকি অংশের নির্মাণকাজও চলছে জোরেশোরে। প্রকল্প সংশ্লিষ্টদের তথ্য মতে, দ্বিতীয় ধাপে আগারগাঁও থেকে মতিঝিলের অগ্রগতি ৮৩ দশমিক ০৮ শতাংশ। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক (রেলকোচ) ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহের কাজের অগ্রগতি ৮৩ দশমিক ১৪ শতাংশ। মতিঝিল থেকে কমলাপুর রুটে ভূমি চূড়ান্ত। এখন পরিষেবা যাচাইয়ের কাজ শুরু হয়েছে।

ওই অংশের কাজ শেষে হলে মেট্রোরেল উত্তরা নর্থ স্টেশন থেকে একেবারে কমলাপুর পর্যন্ত চলাচল করবে।

বিজ্ঞপ্তি অনুসারে, তখন মিরপুর-১০ নম্বর স্টেশন থেকে ফার্মগেট যেতে ভাড়া দিতে হবে ৩০ টাকা এবং কারওয়ান বাজার স্টেশনে নামতে লাগবে ৪০ টাকা। মিরপুর–১০ থেকে শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনে যেতে লাগবে ৫০ টাকা। মিরপুর-১০ থেকে সচিবালয় ও মতিঝিল স্টেশনে যেতে ভাড়া লাগবে ৬০ টাকা, আর কমলাপুর স্টেশনে যেতে লাগবে ৭০ টাকা।

ফার্মগেট স্টেশন থেকে উঠে হাঁটার দূরত্বে কারওয়ান বাজারে নামলেও সর্বনিম্ন ২০ টাকা ভাড়া দিতে হবে। অবশ্য ২০ টাকা দিয়েই পৌঁছানো যাবে শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়। আর ফার্মগেট থেকে সচিবালয় ও মতিঝিল স্টেশনের ভাড়া পড়বে ৩০ টাকা। তবে কমলাপুরে যেতে লাগবে আরও বাড়তি ১০ টাকা, অর্থাৎ ৪০ টাকা।

ঠিক একইভাবে কমলাপুর থেকে উত্তরা নর্থ স্টেশন পর্যন্তও ভাড়া নির্ধারণ করা হয়েছে। পূর্ণাঙ্গ ভাড়ার তালিকা দেখতে ক্লিক করুন

সংশ্লিষ্টরা জানিয়েছেন, মেট্রোরেলে প্রতি সাড়ে তিন মিনিট পরপর একটি করে ট্রেন চলাচল করার কথা। তবে শুরুতে ১০ মিনিট পরপর ট্রেন চালানো হবে। যাত্রীরা কিছুটা অভ্যস্ত হয়ে উঠলে এবং যাত্রী সংখ্যা বাড়লে এক ট্রেনের সঙ্গে অন্য ট্রেনের বিরতি কমিয়ে আনা হবে।

মেট্রোরেলে মাসিক, সাপ্তাহিক, পারিবারিক এবং কার্ডে ভাড়া দেওয়ার বিশেষ সুবিধা থাকবে। বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিরা প্রতিবার ভ্রমণে বিশেষ ছাড় পাবেন। যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের ভাড়া মওকুফ থাকবে।

শেয়ার করুন