এশিয়া কাপ : ফাইনালের মহড়ায় পাকিস্তানকে হারাল শ্রীলঙ্কা

ক্রীড়া প্রতিবেদক

শ্রীলঙ্কার বড় জয়
ছবি : ইন্টারনেট

এশিয়া কাপে ফাইনাল খেলার টিকিট আগেই নিশ্চিত করেছিল পাকিস্তান ও শ্রীলঙ্কা। ১১ সেপ্টেম্বর সেই ফাইনালের আগে আজ আবারও মুখোমুখি হয় দুই দল, ফলে ম্যাচটা পরিণত হয় সেই ম্যাচের পোশাকি মহড়ায়। সেই মহড়ায় শেষ হাসিটা হেসেছে শ্রীলঙ্কা, পাকিস্তানকে হারিয়েছে ৫ উইকেটে।

এদিন টস হেরে ব্যাট করতে নেমে পাকিস্তান ১২১ রান করতেই অলআউট হয়ে যায়। ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই লঙ্কান টপ অর্ডারের ২ ব্যাটারকে ফিরিয়ে দেন পাকিস্তানি পেসাররা।

universel cardiac hospital

এরপর ২৯ রানে ৩ উইকেট হারিয়ে বসা শ্রীলঙ্কাকে বিপদ থেকে উদ্ধার করেন পাথুম নিশাঙ্কা এবং ভানুকা রাজাপাকসে। যদিও ২৪ রান করে রাজাপাকসে বিদায় নেন, তবে এক প্রান্ত আগলে রেখে ৫৫ রান করে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন নিশাঙ্কা। শেষ দিকে হাসারাঙ্গার ৩ বলে ১০ রানের ছোট ক্যামিওতে ১৮ বল বাকি থাকতেই জয় তুলে নেয় লঙ্কানরা।

এর আগে ফাইনালের প্রস্তুতি ম্যাচে পরিণত হওয়া সুপার ফোরের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে নির্ধারিত ১৯.১ ওভারে সব উইকেট হারিয়ে ১২১ রান স্কোরবোর্ডে তুলতে পেরেছিল পাকিস্তান।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা মন্দ হয়নি পাকিস্তানের। চতুর্থ ওভারেই মোহাম্মদ রিজওয়ান ফিরে গেলেও অধিনায়ক বাবর আজম এবং ফখর জামানের দৃঢ়তায় সেই ধাক্কা সামাল দেয় তারা। টি-টোয়েন্টির এক নম্বর ব্যাটসম্যান রিজওয়ানকে ক্যারিয়ারের প্রথম ওভারেই ধরাশায়ী করেন অভিষিক্ত লঙ্কান পেসার প্রমোদ মাদুশান। তার আউটসুইংয়ে পরাস্ত হয়ে ব্যক্তিগত ১৪ রানে ফেরেন রিজওয়ান।

দ্বিতীয় উইকেটে বাবর-ফখর ওয়ানডে মেজাজে গড়েন ৩৫ বলে ৩৫ রানের জুটি। তবে দশম ওভারে চামিকা করুনারত্নের বলে ফখর ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরলেই ঘটে ছন্দপতন। পরের ওভারেই এশিয়া কাপে রানখরায় ভুগতে থাকা বাবর ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েও ওয়ানিন্দু হাসারাঙ্গার বলে বোল্ড হয়ে যান। ফেরার আগে এবারের এশিয়া কাপে তার ব্যক্তিগত সর্বোচ্চ ২৯ বলে ৩০ রান করেন।

পাকিস্তান ইনিংসের বাকি সময়টায় চলেছে শুধুই ব্যাটারদের আসা-যাওয়ার মিছিল। লঙ্কান বোলারদের সামনে অসহায় আত্মসমর্পণ করেন পাকিস্তানের মিডল অর্ডার ব্যাটসম্যানরা। ৬৩ রানে ১ উইকেট থেকে কয়েক ওভারের ব্যবধানে ৯৫ রানে ৭ উইকেট হারিয়ে বসে তারা।

শেষদিকে ভারত ম্যাচে জয়ের নায়ক মোহাম্মদ নওয়াজের ১ চার, ২ ছয়ে ১৮ বলে ২৬ রানের ক্যামিও ইনিংসে একশ’ পার করে পাকিস্তান। তবে ১২১ রানের এই পুঁজি শেষমেশ পাকিস্তানকে আর জয় এনে দিতে পারেনি। ফলে ফাইনালের পোশাকি মহড়ায় জয় পায় শ্রীলঙ্কাই।

শেয়ার করুন