জাইকার ঋণে ‘শর্তে বিশেষ ছাড়’

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংক
ফাইল ছবি

বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) টু-স্টেপ লোন বা দুই স্তর ঋণ (টিএসএল) নীতির আওতায় বাংলাদেশি ও জাপানি কোম্পানিগুলোকে ঋণ পেতে শর্তসাপেক্ষে বিশেষ ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ফলে এখন থেকে বাংলাদেশে অবস্থিত জাপানি অর্থায়নে পরিচালিত কোম্পানিসমূহ ও সিংহভাগ পণ্য জাপানে রপ্তানি করে এমন বাংলাদেশি কোম্পানিগুলো ঋণ নেওয়ায় নতুন সুযোগ পাচ্ছে।

universel cardiac hospital

জাইকার অর্থায়নে ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রজেক্ট (এফডিআইপিপি) তহবিলের আওতায় শুধুমাত্র জাপানে রপ্তানিকারক কোম্পানিগুলো এ সুবিধা পাবে।

সোমবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক এ নিয়ে একটি নির্দেশনা দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, যেসব কোম্পানি গত বছর জাপানে ন্যূনতম ১ লাখ ডলার পরিমাণের পণ্য রপ্তানি করেছে তারাই পূর্বের ৭ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ সুদ হারে ঋণ পাবে। আগে এর পরিমাণ ছিল ১০ লাখ ডলার। একইভাবে বাংলাদেশে অবস্থিত যেসব জাপানি কোম্পানি গত এক বছরে বাংলাদেশে ন্যূনতম ১ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করেছে তারাও ৫ শতাংশ সুদে ঋণ পাবে। এ বিনিয়োগের পরিমাণ আগে ছিল ১০ লাখ ডলার।

জানা গেছে, ২০২০ সালের ডিসেম্বরে এফডিআইপিপি তহবিলের আওতায় জাপানের অর্থায়ন করা কোম্পানিগুলোর জন্য সুদহারে ছাড় দেয় বাংলাদেশ ব্যাংক।

সর্বশেষ নির্দেশনা অনুযায়ী, জাইকার অর্থায়নে পরিচালিত টিএসএল তহবিল থেকে শুধুমাত্র শতভাগ জাপানি কোম্পানি, জাপান-বাংলাদেশের যৌথ উদ্যোগে পরিচালিত কোম্পানি এবং জাপানে উল্লেখযোগ্য পরিমাণ রপ্তানি করে এমন বাংলাদেশি কোম্পানি ঋণ পাওয়ার যোগ্য বিবেচিত হয়।

শেয়ার করুন