মাসুদ আজহার আফগানিস্তানে নেই, পাকিস্তানের চিঠির জবাবে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের জঙ্গি গোষ্ঠী জয়শ-ই-মোহাম্মদের প্রধান মাওলানা মাসুদ আজহার আফগানিস্তানে নেই। তালেবানের পক্ষ থেকে পাকিস্তানকে এ কথা জানিয়ে দেওয়া হয়েছে। জিও নিউজের খবরে বলা হয়েছে, জঙ্গি গোষ্ঠীটির প্রধান মাসুদ আজহারকে খুঁজে বের করে গ্রেপ্তারের অনুরোধ জানিয়ে আফগানিস্তানের তালেবান সরকারকে চিঠি পাঠিয়েছিল পাকিস্তান।

আফগানিস্তানে কোনো এলাকায় মাসুদ লুকিয়ে থাকতে পারেন, আর থাকলে তাকে গ্রেপ্তার করে পাকিস্তানে পাঠানোর জন্য তালেবান সরকারকে ওই চিঠি পাঠায় ইসলামাবাদ। চিঠিতে বলা হয়, আফগানিস্তানের নানগারহার বা কুনার প্রদেশের কোনো এলাকায় লুকিয়ে থাকতে পারেন মাসুদ আজহার। পাকিস্তানের অভিযোগ তালেবান সরকার নাকচ করে দিয়েছে। তালেবান সরকারের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, ‘মাসুদ আজহার যে আফগানিস্তানে নেই, সে কথা আমরা পাকিস্তানকে জানিয়েছি। তিনি পাকিস্তানে আছেন।’

universel cardiac hospital

ইসলামাবাদ ২০০২ সালের ১৪ জানুয়ারি জয়শ-ই-মোহাম্মদকে নিষিদ্ধ ঘোষণা করে। এর ১৭ বছর পর ২০১৯ সালের ১০ মে দেশটি বাহাওয়াল পুরের আল রহমত ট্রাস্ট এবং করাচির আল ফোরকাস ট্রাস্টকে নিষিদ্ধ করে।

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় ২০১৯ সালের ফেব্রুয়ারিতে সন্ত্রাসী হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ান নিহত হন। এ ঘটনায় হওয়া এক মামলার অভিযোগপত্রে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) বলেছে, জয়শ-ই-মোহাম্মদের প্রধান মাওলানা মাসুদ আজহার ও তার ভাই আবদুর রউফ আসগর ওই নাশকতা চালান।

পাকিস্তানের উসকানিতেই ওই আত্মঘাতী হামলা চালানো হয়েছিল। জম্মুর এক আদালতে ওই অভিযোগপত্র দেওয়া হয়েছিল। পুলওয়ামা-কাণ্ডের পর জাতিসংঘ ২০১৯ সালের ১ মে মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসী বলে চিহ্নিত করে। পুলওয়ামায় জঙ্গি হামলার পর আন্তর্জাতিক চাপের মুখে পাকিস্তান নিষিদ্ধ জঙ্গি সংগঠন জয়শ-ই-মোহাম্মদের শতাধিক জঙ্গিকে গ্রেপ্তার করে। গ্রেপ্তার করা হয় মাসুদ আজহারের ছেলে ও ভাইকেও। কিন্তু মাসুদ রয়ে গেছেন ধরাছোঁয়ার বাইরে।

শেয়ার করুন