রানিকে শেষ শ্রদ্ধা : ৮ কিলোমিটার দীর্ঘ লাইন

মত ও পথ ডেস্ক

রানিকে শেষ শ্রদ্ধা জানাতে মানুষের ভীড়। ছবি : ইন্টারনেট

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা জানাতে হাজার হাজার মানুষ লাইন দিয়ে লন্ডনের ওয়েস্টমিনস্টার হলের দিকে এগিয়ে যাচ্ছে। রানির মরদেহ সেখানে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত রাখা হয়েছে। টেমস নদী বরাবর মানুষের এই লাইন ৮ কিলোমিটার ছাড়িয়ে গেছে। মধ্য লন্ডন থেকে এই লাইন পূর্ব লন্ডনের কাছাকাছি পৌঁছে গেছে। এরই মধ্যে পরিস্থিতি অনুকূলে না থাকায় গতকাল শুক্রবার রানিকে শ্রদ্ধা জানানোর কার্যক্রম ছয় ঘণ্টা পর্যন্ত স্থগিত রাখা হয়।

ব্রিটেনের বিভিন্ন জায়গা এমনকি সারাবিশ্ব থেকে দলে দলে মানুষ এ জন্য লন্ডনে আসছে। এ ছাড়া শেষকৃত্যে অংশ নিতে সেখানে হাজির হচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও প্রতিনিধিরাও। অনলাইন বুকিং প্ল্যাটফর্ম হোটেল প্ল্যানার জানাচ্ছে, তাদের ওয়েবসাইটে লন্ডনে হোটেলের রিজার্ভেশন ৪০০ শতাংশ বেড়ে গেছে। রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার বিস্তারিত বিবরণীতে বলা হয়েছে, সোমবার সকালবেলা রানির মরদেহ ওয়েস্টমিনস্টার প্রাসাদ থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে যাওয়া হবে। রাজা তৃতীয় চার্লস এবং রাজপরিবারের সদস্যরা কফিনের সঙ্গে হেঁটে যাবেন।

universel cardiac hospital

রাজকীয় নৌবাহিনীর ১৪২ জন নাবিক একটি কামানবাহী শকটে করে কফিনটি টেনে নিয়ে যাবেন। সেখানে দুই সহস্রাধিক আমন্ত্রিত অতিথি উপস্থিত থাকবেন। সোমবার সকাল ১১টায় শেষকৃত্য শুরু হয়ে দুপুরের ঠিক আগে অনুষ্ঠানটি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে দেশব্যাপী ২ মিনিটের নীরবতা পালন করা হবে। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার পর রানির মরদেহ লন্ডনের পশ্চিমে উইন্ডসর ক্যালে নেওয়া হবে। সেখানে সেন্ট জর্জ গির্জায় আরেকটি ছোট প্রার্থনা অনুষ্ঠান হবে। এর পর রানির পরিবারের ঘনিষ্ঠ লোকজনের জন্য আরেকটি প্রার্থনা সভা হবে। এর পর রানির কফিনটি সেন্ট জর্জ গির্জার রয়্যাল ভল্টে সমাহিত করা হবে। এখানেই রানির স্বামী এডিনবরার প্রয়াত ডিউকের মরদেহ সমাহিত করা আছে।

এদিকে সোমবার হিথ্রো বিমানবন্দরের ১৫ শতাধিক ফ্লাইটের সময়সূচির পরিবর্তন করা হবে। হিথ্রো বিমানবন্দরের বরাতে এ তথ্য জানা গেছে। অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানের সময় লন্ডনের আকাশ যাতে শান্ত থাকে, তা নিশ্চিত করতেই এ পদক্ষেপ নেওয়া হবে। ১০০টি ব্রিটিশ এয়ারওয়েজের ফ্লাইট, চারটি ভার্জিন আটলান্টিক ফ্লাইটসহ সব ফ্লাইট বাতিল হবে।

খবর : বিবিসি, এএফপির।

শেয়ার করুন