লাদাখ থেকে তিন কিলোমিটার পিছিয়েছে চীনা সেনারা

আন্তর্জাতিক ডেস্ক

লাদাখ থেকে তিন কিলোমিটার পিছিয়েছে চীনা সেনারা

পূর্ব লাদাখে গোগরা-হট স্প্রিংসে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় দখল করে রাখা এলাকা থেকে প্রায় ৩ কিলোমিটার পিছিয়েছে চীনা সেনারা। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। স্যাটেলাইটের নতুন ছবি থেকে এ বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, ওই এলাকায় তৈরি করা একটি বড় ঘাঁটিও সরিয়ে নিয়ে গেছে চীনা সেনারা। ভারতীয় এলাকার মধ্যেই দুদেশের সেনাদের মধ্যে ‘বাফার জোন’ তৈরি করা হয়েছে।

universel cardiac hospital

২০২০ সালে গালোয়ান উপত্যকায় ভারত ও চীনা সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। তারপর থেকে দফায় দফায় আলোচনার পর কিছু এলাকা থেকে সেনা সরায় দু’দেশই। ১৭ জুলাই ভারত ও চীনা সেনাদের মধ্যে ১৬তম দফার আলোচনা হয়।

এর পরেই গোগরা এলাকা থেকে সেনা সরিয়ে নেয় দুদেশ। সেনা সরানোর বিষয়ে একমত হওয়ার পরেই উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন বা এসসিওর শীর্ষ সম্মেলনে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আলোচনার সম্ভাবনা নিয়ে জল্পনা শুরু হয়।

কিন্তু শুক্রবার দুই রাষ্ট্রনেতা এক মঞ্চে থাকলেও লাদাখ প্রসঙ্গ নিয়ে কোনো কথা বলেননি প্রধানমন্ত্রী মোদী। এ নিয়ে বিরোধীদের সমালোচনার মুখে পড়তে হয়েছে তাকে।

এর আগে ১২ আগস্ট তোলা একটি উপগ্রহ চিত্রে দেখা গেছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে একটি এলাকায় বড় ঘাঁটি তৈরি করেছিল চীনা সেনা। ঘাঁটির চারপাশে ছিল পরিখা।

২০২০ সালের চীনা হামলার আগে ওই এলাকায় টহল দিত ভারতীয় সেনারা। এদিকে ১৫ সেপ্টেম্বরের ছবিতে দেখা যাচ্ছে, ওই ঘাঁটি ভেঙে ফেলেছে চীনা সেনারা। ধ্বংসস্তূপও সরিয়ে নিয়েছে তারা। অন্য একটি ছবিতে দেখা যাচ্ছে, সমঝোতা অনুযায়ী, ওই এলাকাকে চীনা দখলদারির আগের চেহারায় ফিরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

শেয়ার করুন