ইউনিলিভার, সিটি গ্রুপসহ ৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ১১ মামলা

নিজস্ব প্রতিবেদক

নিজেদের উৎপাদিত পণ্যে অস্বাভাবিক মূল্য বাড়িয়ে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের মামলার মুখে পড়ল ইউনিলিভার, সিটি গ্রুপসহ ৮ ব্যক্তি ও প্রতিষ্ঠান। চাল, চাল ডাল ও আটার মতো নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, কৃত্রিম সংকট এবং ভোক্তাদের মধ্যে অস্থিরতা তৈরির অভিযোগে তাদের বিরুদ্ধে ১১টি মামলা হয়েছে বলে কমিশনের ঊর্ধ্বতন একটি সূত্র নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) কমিশনের করা মামলায় অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে চালের জন্য রশিদ অ্যাগ্রো ফুড প্রোডাক্টস, বেলকন গ্রুপ, সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড। আটা ও ময়দার অস্বাভাবিক মূল্য বাড়ানোর জন্য সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ। ডিমের মূল্য বাড়ানোর জন্য প্যারাগন পোলট্রি, ডিম ব্যবসায়ী-আড়ৎদার বহুমুখী সমবায় সমিতির সভাপতি আমানউল্লাহ্, কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল ইসলাম রয়েছেন।

universel cardiac hospital

এছাড়া মুরগির অস্বাভাবিক মূল্য বাড়ানোর জন্য কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল ইসলাম, প্যারাগন পোলট্রি লিমিটেড; টয়লেট্রিজ পণ্যের জন্য ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

কমিশন সূত্র জানায়, প্রতিযোগিতা কমিশন আইনের ১৫ ও ১৬ ধারায় তাদের বিরুদ্ধে মামলা হয়েছে। ১৫ ধারায় বলা আছে, বাজারে প্রভাব বিস্তার করে একপক্ষীয় পরিস্থিতি সৃষ্টি করলে তারা শাস্তির আওতায় আসবে। আর ১৬ ধারায় বলা আছে, কোনো পণ্যের বাজারজাত বা উৎপাদনে শীর্ষে থাকার সুযোগ কাজে লাগিয়ে পণ্যের দামে কারসাজি করলে সেই অপরাধও শাস্তিযোগ্য।

শেয়ার করুন