গণমাধ্যমকর্মীদের সম্মাননা দেবে লিলি-মুনীর ট্রাস্ট

নিজস্ব প্রতিবেদক

গণমাধ্যমকর্মীদের সৃজনশীলতায় আগ্রহী করতে সম্মাননা দেবে লিলি-মুনীর স্মৃতি রক্ষা ট্রাস্ট। শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরী ও তাঁর স্ত্রী নাট্যাভিনেত্রী প্রয়াত লিলি চৌধুরীর স্মৃতি রক্ষায় এ ট্রাস্ট গঠন করা হয়েছে। আজ শনিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, ট্রাস্টের প্রথম কর্মসূচি হবে মুনীর ও লিলির মেজ সন্তান সড়ক দুর্ঘটনায় নিহত সাংবাদিক ও চলচ্চিত্রগ্রাহক মিশুক মুনীরের নামে একটি স্মৃতি পুরস্কার প্রবর্তন করা।

আয়োজকেরা বলেন, আগামী বছর থেকেই প্রতিযোগিতার মাধ্যমে এ পুরস্কার প্রদান করা হবে। প্রতিবছর তাঁর জন্মদিনে সেরা অডিও ভিজ্যুয়াল রিপোর্টার (বিশদ প্রতিবেদন) ও সেরা সিনেমাটোগ্রাফার—পালা করে এ দুই ক্ষেত্রের একটিতে পুরস্কার দেওয়া হবে।

universel cardiac hospital

স্মৃতি রক্ষা ট্রাস্ট গঠন সম্পর্কে নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, জাতীয় ও ব্যক্তিজীবনে মুনীর চৌধুরী ও লিলি চৌধুরীর অবদান অবিস্মরণীয় করে রাখতে এবং তাঁদের প্রতি শ্রদ্ধা প্রকাশের মাধ্যম হিসেবে প্রাথমিকভাবে এ ট্রাস্ট গঠন করার সিদ্ধান্ত হয়। তিনি বলেন, এ ট্রাস্টের কার্যক্রমের লক্ষ্য থাকবে নবতর প্রজন্মের জন্য অনুপ্রেরণা সৃষ্টি। প্রাথমিক কার্যক্রমের মধ্যে গবেষণা, প্রকাশনা, সৃজনশীল কর্মকাণ্ড, স্মৃতি সংগ্রহশালা, প্রামাণ্যচিত্র ইত্যাদি অন্তর্ভুক্ত থাকবে।

স্মৃতি পুরস্কার বাছাই কমিটির সদস্য মিশুক মুনীরের ছোট ভাই সংস্কৃতিকর্মী আসিফ মুনীরের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন স্মৃতি পুরস্কার বাছাই কমিটির সদস্য মিশুক মুনীরের ফুপাতো বোন ত্রপা মজুমদার, চাচাতো বোন সাংবাদিক ও প্রশিক্ষক কুর্‌রাতুল-আইন-তাহ্‌মিনা, বন্ধু চলচ্চিত্রকার শামীম আখতার, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা প্রমুখ। এতে উপস্থিত ছিলেন প্রয়াত মিশুক মুনীরের স্ত্রী মঞ্জুলী কাজী, ছেলে সুরীত মুনীর প্রমুখ।

শেয়ার করুন