সহজে শেষ হচ্ছে না ইউক্রেন যুদ্ধ, প্রতিরক্ষা ব্যয় বাড়াচ্ছেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত করতে প্রতিরক্ষা ব্যয় বাড়ানোর পরিকল্পনা করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী বছরের জন্য প্রতিরক্ষা ব্যয় ৪৩ শতাংশ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য বাজেট ৪০ শতাংশ বাড়ানোর পরিকল্পনা করেছেন তিনি। মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, রুশ সরকারের ত্রিবার্ষিক অর্থ পরিকল্পনার একটি খসড়া নথি তাদের হাতে এসেছে। সেই নথি থেকে এসব তথ্য জানা গেছে।

রাশিয়ার আর্থিক ব্যয়ের অগ্রাধিকারগুলো সাধারণত সামরিক বাহিনীর পক্ষেই যায়। বিপরীতে পরিবেশ সুরক্ষার মতো ক্ষেত্রগুলোতে আর্থিক বরাদ্দ কম থাকে। দেশটির মোট জিডিপির ৩ দশমিক ৩ শতাংশ প্রতিরক্ষা খাতে ব্যয় করা হয়। এটি দেশটির সরকারের সামাজিক কর্মসূচির পরে দ্বিতীয় সর্বোচ্চ ব্যয়। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) বলেছে, মোট সামরিক ব্যয়ের তিন-চতুর্থাংশই প্রতিরক্ষা খাতে ব্যয় করে রাশিয়া।

universel cardiac hospital

অন্যদিকে আগামী বছরের বাজেটে শিক্ষা ও সংস্কৃতি খাতেও বরাদ্দ বাড়িয়েছেন পুতিন। তবে পরিবেশ সুরক্ষার খাতে আগের বছরের তুলনায় প্রায় এক-চতুর্থাংশ বরাদ্দ কমিয়েছেন তিনি। ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে চলমান যুদ্ধের কারণে পুতিনকে প্রতিরক্ষা ব্যয় বাড়াতে হয়েছে। তিনি সম্প্রতি ইউক্রেন যুদ্ধে আরও ৩ লাখ সেনা পাঠানোর ঘোষণা দিয়েছেন।

বিশ্বের অস্ত্রশিল্পের ওপর নজরদারি করা সংস্থা এসআইপিআরআই জানিয়েছে, রাশিয়া গত বছর বিশ্বের পাঁচটি বৃহত্তম প্রতিরক্ষা ব্যয়কারী দেশের একটি ছিল। সংস্থাটি বলেছে, ক্রেমলিন তাদের প্রতিরক্ষা ব্যয় ২০২১ সালের চেয়ে ২ দশমিক ৯ শতাংশ বাড়িয়ে ৬৫ দশমিক ৯ বিলিয়ন ডলারে উন্নীত করেছে।

শেয়ার করুন