‘ঢাকা-নিউইয়র্ক বিমান চালুর প্রক্রিয়া চলছে’

মত ও পথ ডেস্ক

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমানে ঢাকা-নিউইয়র্ক বিমান চলাচলের প্রক্রিয়া চলছে। তবে কবে নাগাদ ঢাকা-নিউইয়র্ক বিমান পুনরায় চালু করা সম্ভব হবে তা এখনও সঠিকভাবে বলা যাচ্ছে না।

শেখ হাসিনা বলেন, বিমান চলাচলের দীর্ঘ মেয়াদী প্রক্রিয়া এখন চলছে। নিউ ইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দর সে সকল শর্ত দিয়েছে আমরা এখনো পূরণ করতে পারিনি।

universel cardiac hospital

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগদান শেষে গত শনিবার সকালে নিউইয়র্কস্থ জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, নিউইয়র্ক ও পার্শ্ববর্তী এলাকায় প্রবাসীরা চাইলেই কানাডা হয়ে বিমানে বাংলাদেশ যেতে পারেন।

প্রধানমন্ত্রী বলেন, আপনারা তো নিউইয়র্কে এসেই বিমানে ওঠেন, তাহলে কানাডা থেকে উঠলে ক্ষতি কী? কানাডা তো বেশি দূরে নয়, মাত্র এক ঘণ্টার যাত্রা।

তাই তিনি বিমানপ্রেমীদের কানাডা হয়ে বাংলাদেশ ভ্রমণের পরামর্শ দেন।

একই দিন ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের একটি উচ্চপর্যায়ের গোলটেবিল বৈঠকে অংশগ্রহণ করেন শেখ হাসিনা। এ বৈঠকে তিনি তথ্যপ্রযুক্তি, নবায়নযোগ্য শক্তি, জাহাজ নির্মাণ, অটোমোবাইলস, ফার্মাসিউটিক্যালস, চিকিৎসা শিল্প, সামুদ্রিকশিল্প, ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল, কয়েকটি হাই-টেকপার্কসহ বিদ্যমান অন্য শিল্পে বিনিয়োগের জন্য মার্কিন ব্যবসায়ী নেতাদের আমন্ত্রণ জানান।

সকালে নিউইয়র্কস্থ জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে সংবাদ সম্মেলন শেষে প্রধানমন্ত্রী নিইয়র্কে পৃথকস্থানে দুটি এবং ওয়াশিংটন ডিসিসহ কয়েকটি ভার্চুয়াল নাগরিক সংবর্ধনায় যোগ দেন। আস্টোরিয়া ওয়ার্ল্ড ম্যানরের মিলনায়তনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত মূল নাগরিক সংবর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসীদের উদ্দেশে ভাষণ দেন।

তিনি প্রবাসী নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, আপনারা নিজ নিজ এলাকার মার্কিন রাজনীতিবিদের সাথে যোগাযোগ রক্ষা করে বাংলাদেশ সম্পর্কে প্রকৃত ধারণা দিন। আমরা যেভাবে দেশের উন্নয়নের জন্য কাজ করছি সে বিষয়গুলো তাদেরকে অবহিত করুন।

আস্টোরিয়া ওয়ার্ল্ড ম্যানর মিলনায়তনের নাগরিক সংবর্ধনায় নেতৃত্ব দেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ। সেখানে বিভিন্ন অঙ্গরাজ্য থেকে আসা কয়েক শ নেতাকর্মী অংশ নেন।

শেয়ার করুন