নাইজেরিয়ার মসজিদে সশস্ত্র গোষ্ঠীর হামলায় নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক

নাইজেরিয়ার জামফারা রাজ্যের বুক্কুয়ুমের রুয়ান জেমা শহরের জুমুআত কেন্দ্রীয় মসজিদে সশস্ত্র গোষ্ঠীর হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) জুমার নামাজের সময় এ হামলার ঘটনা ঘটে। শনিবার (২৪ সেপ্টেম্বর) স্থানীয়দের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে রয়টার্স।

স্থানীয় এক ব্যক্তি আমিমু মুস্তাফা জানান, ‘সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা মোটরবাইকে এসে বন্দুক নিয়ে মসজিদের ভেতর প্রবেশ করে এবং বিক্ষিপ্তভাবে আমাদের গুলি করতে শুরু করে’।

universel cardiac hospital

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক বাসিন্দা জানান, দুপুর ২টার দিকে হামলার ঘটনা ঘটে। আরও অনেকে আহত হয়েছেন এ হামলায়।

জামফারা রাজ্য পুলিশের মুখপাত্র এ বিষয়ে কোনো তথ্য দিতে নারাজ। রয়টার্সের তরফে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করেনি রাজ্য পুলিশ।

স্থানীয়ভাবে ডাকাত নামে পরিচিত ভারী অস্ত্রধারীরা গত দুই বছরে উত্তর-পশ্চিম নাইজেরিয়া জুড়ে ধ্বংসযজ্ঞ চালিয়েছে। হাজার হাজার মানুষকে অপহরণ করেছে তারা। শত শত মানুষকে হত্যা করেছে বলে অভিযোগ রয়েছে।

গত সপ্তাহে জামফারা ও অন্যান্য দুটি রাজ্যের বাসিন্দাদের বনদস্যু ও সন্ত্রাসীদের লক্ষ্য করে বোমা হামলা ও অভিযান চালানোর আগে বনাঞ্চল ছেড়ে যাওয়ার জন্য সতর্কবার্তা দিয়েছিল সরকারি বাহিনী। তবে এ হামলার দায় এখনো কোনো গোষ্ঠী স্বীকার করেনি।

প্রতিবেশী দেশ মালি ও বারকিনা ফাসোর মতো নাইজেরিয়াও ইসলামী জঙ্গি গোষ্ঠী আল কায়েদা ও আইএসের নিয়মিত টার্গেটে পরিণত হয়েছে বলে অভিযোগ করছেন স্থানীয়রা।

উল্লেখ্য, ২০১২ ও ২০১৩ সালের পর থেকে আফ্রিকার বড় একটি অংশের নিয়ন্ত্রণ নিয়ে নেয় সন্ত্রাসী গোষ্ঠীগুলো। এরপর থেকেই সেখানকার সাধারণ মানুষ নিরাপত্তাহীনতায় ভুগছে। সাধারণ মানুষ সেনাদের সঙ্গে সংঘর্ষের মধ্যে পড়ে নিহত হচ্ছে। সন্ত্রাসী গোষ্ঠীগুলো গ্রামগুলোতে অভিযান চালিয়ে অপহরণ, গরু চুরি ও ঘরবাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার মতো ঘটনা ঘটছে।

শেয়ার করুন