ইতালির নির্বাচনে জয়ী হতে চলেছেন ডানপন্থী মেলোনি : এক্সিট পোল

মত ও পথ ডেস্ক

ইতালির ডানপন্থি নেত্রী জর্জিও মেলোনি। ছবি : রয়টার্স

পূর্ব ধারণা অনুযায়ীই ইতালির নতুন নেতৃত্বে আসতে চলেছেন কট্টর ডানপন্থী সরকার। এক্সিট পোলের অনুসারে ইতালির নির্বাচনে জয়ী হচ্ছেন কট্টর ডানপন্থী নেতা জর্জিয়া মেলোনি। খবর বিবিসির।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মেলোনির সরকারই হবে ইতালির প্রথম ডানপন্থী সরকার। এছাড়া মেলোনি হতে চলেছেন দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী। মেলোনি প্রধানমন্ত্রী নির্বাচিত হলে ইতালিতে এবার কট্টর ডানপন্থী সরকার গঠন হবে বলেই ধারণা করছে বিশ্ব গণমাধ্যমগুলো।

universel cardiac hospital

মেলোনির ডানপন্থী সরকার ক্ষমতায় বসলে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়েও ইউরোপে ব্যাপক প্রভাব পড়বে বলেই ধারণা করা হচ্ছে।

রাই এক্সিট পোলের মতে মেলোনি তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থি এনরিকো লেট্টার থেকে ২২-২৬ শতাংশ ভোটের ব্যবধানে জয়ী হবেন।

ইতোমধ্যে মেলোনির ডানপন্থী জোটকে ৪১ -৪৫ শতাংশ ভোটে একটি কমান্ডিং লিড দিয়ে বেশ কয়েকটি এক্সিট পোলও প্রকাশিত হয়েছে।

এদিকে, ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভোট বন্ধ হওয়ার সময় নাটকীয়ভাবে ভোটের হার কমে হয় ৬৪.৭ শতাংশ। সিসিলি সহ দক্ষিণাঞ্চলে অনেক জায়গায় ভোটের পরিমাণ অনেকটা কম ছিল।

তবে নির্বাচনে জিতলেও মেলোনি ইতালির পরবর্তী প্রধানমন্ত্রী হবেন কি-না সেটি নির্ভর করছে দেশটির রাষ্ট্রপতির ওপর।

ইতালির প্রধানমন্ত্রীর পদের জন্য মেলোনি নিজের ভাবমূর্তিকে নরম ও সংযত করতে কঠোর পরিশ্রম করেছেন। তিনি ইউক্রেনের ওপর নিজের সমর্থন বাড়িয়েছেন। এছাড়াও, ইউরোপিয়ান ইউনিয়ান (ইইউ) বিরোধী বক্তব্যও কমিয়েছেন তিনি।

মেলোনির মিত্র সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী জাতীয়তাবাদী রাজনীতিক মাত্তেও সালভিনি এবং আরেক সাবেক প্রধানমন্ত্রী ও ডানপন্থী নেতা সিলভিও বারলুসকোনির সঙ্গে রাশিয়ার বেশ ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বলেই জানা যায়।

মেলোনি ক্ষমতায় এলে দেশটিতে একনায়ক মুসোলিনির পর তিনি হবেন আসা প্রথম কোনো ডানপন্থী নেতা। ৪৫ বছর বয়সী মেলোনির নেতৃত্বাধীন জোট ক্ষমতায় আসলে ইতালির রাজনীতিতে বড় ধরনের পরিবর্তনের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

ইতালিতে শরণার্থীদের সুযোগসুবিধা, সমকামীদের অধিকার এবং গর্ভপাতের আইনি অধিকারের মতো বিষয়গুলো প্রশ্নের মুখে পড়তে পারে।

শেয়ার করুন