পাক-মার্কিন সম্পর্ক থেকে ওয়াশিংটনের কোনো লাভ হচ্ছে না: জয়শংকর

আন্তর্জাতিক ডেস্ক

এস জয়শংকর
এস জয়শংকর। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্র এবং পাকিস্তানের মধ্যকার সম্পর্ক নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। বলেছেন, ইসলামাবাদের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক কোনোভাবেই ‘মার্কিন স্বার্থ’ উদ্ধার করে না। স্থানীয় সময় গতকাল রোববার ওয়াশিংটনে এক সভায় জয়শংকর এই কথা বলেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ওয়াশিংটনের ইন্ডিয়ান–আমেরিকান কমিউনিটি আয়োজিত ওই সভায় জয়শংকর বলেন, ‘এটি এমনটি একটি সম্পর্ক, যা না পাকিস্তানের স্বার্থ রক্ষা করছে আর না ভালোভাবে মার্কিন স্বার্থ রক্ষা করছে।’ পাকিস্তানের যুক্তরাষ্ট্র নির্মিত যুদ্ধবিমান এফ–১৬ কেনার ঘটনার পরিপ্রেক্ষিতে এক প্রশ্নের জবাবে জয়শংকর এই কথা বলেন।

universel cardiac hospital

জয়শংকর আরও বলেন, ‘এই সম্পর্ক থেকে যুক্তরাষ্ট্র কী পাচ্ছে, দেশটির তা মূল্যায়নের সময় এখনই। অনেকেই বলতে পারেন, আমি এমনটা কেন বলছি। এটি কেবল সন্ত্রাসবাদ বিরোধী কোনো কিছু না। কারণ যখন আপনি এফ–১৬ এর মতো যুদ্ধবিমানের বিষয়ে কথা বলবেন এবং আপনি যখন জানেন সেগুলোর ব্যবহার কী এবং কোথায় তা মোতায়েন করা হবে, তখন আমাকে এটি বলতেই হবে।’ এ সময় তিনি কোনো পক্ষকে উল্লেখ না করে বলেন, এসব বলে আপনারা কাউকে বোকা বানাতে পারবেন না।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘এই বিষয়ে যদি আমাকে মার্কিন নীতি–নির্ধারকদের সঙ্গে কথা বলতে বলা হয়, তবে আমি পরিষ্কার প্রমাণ করতে পারব যে, আপনারা যা করছেন ভুল করছেন।’

এদিকে, চলতি মাসের গত সপ্তাহেই মার্কিন প্রতিরক্ষা বিভাগের বৈদেশিক সমরাস্ত্র বিক্রয় বিষয়ক বিভাগ পাকিস্তানের কাছে এক বহর এফ–১৬ যুদ্ধবিমান বিক্রির বিষয়টি অনুমোদন করে। একই সঙ্গে, পেন্টাগন সংশ্লিষ্ট যন্ত্রপাতিও পাকিস্তানকে সরবরাহ করার সিদ্ধান্ত জানায়। এ নিয়ে দুই দেশের মধ্যে সাড়ে ৪শ মিলিয়ন ডলারের একটি চুক্তি সাক্ষর করে। ২০১৮ সালের পর এই প্রথম যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পাকিস্তানকে সমরাস্ত্র সরবরাহ করা হচ্ছে।

গত সপ্তাহে পেন্টাগনের এই সিদ্ধান্তের পরপরই ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের কাছে এই বিষয়টি উত্থাপন করেন এবং ভারতের আপত্তির কথা জানান।

শেয়ার করুন