শেয়ারবাজার : আধাঘণ্টায় পৌনে ৩০০ কোটি টাকার লেনদেন

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বাজার
ফাইল ছবি

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেইসঙ্গে লেনদেনে ভালো গতি রয়েছে। তবে, দাম বাড়া বা কমার তালিকায় যে কয়টি প্রতিষ্ঠান রয়েছে দাম অপরিবর্তিত থাকার তালিকায় রয়েছে তার থেকে বেশি।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক বেড়েছে ১২ পয়েন্ট। আর লেনদেনে হয়েছে প্রায় ৩০০ কোটি টাকা।

universel cardiac hospital

ডিএসইর পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্যসূচক ঊর্ধ্বমূখী রয়েছে। এ বাজারটিতে সূচক ঊর্ধ্বমুখী থাকার পাশাপাশি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ১৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের ১০ মিনিটের মাথায় সূচকটি বাড়ে ৩০ পয়েন্ট। এরপর দাম বাড়ার তালিকায় নাম লেখানো বেশ কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। ফলে কমে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ১৬ মিনিটে ডিএসইতে ৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮২টির। আর ১৪৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১৮ পয়েন্ট। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৩ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৬ কোটি ১৫ লাখ টাকা।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৪ কোটি ৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১১৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

শেয়ার করুন