রাশিয়ার গ্যাস পাইপলাইনে আরও এক ছিদ্র, জোরালো হচ্ছে নাশকতার শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

ডেনমার্ক উপকূলে বাল্টিক সাগরের তলদেশ দিয়ে রাশিয়া থেকে জার্মানিতে যাওয়া গ্যাসের পাইপলাইন নর্ড স্ট্রিম ২-তে আরও একটি ছিদ্র শনাক্ত হয়েছে। সুইডেনের কোস্টগার্ড আজ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। এ নিয়ে নর্ড স্ট্রিম-১ ও নর্ড স্ট্রিম–২–তে মোট চারটি ছিদ্র শনাক্ত করা হলো। আজ চতুর্থ ছিদ্রটি শনাক্ত করার কথা জানানো হলেও বাকি তিনটি ছিদ্রের কথা নিশ্চিত করা হয়েছে কয়েক দিন আগে। একের পর এক ছিদ্র শনাক্ত হওয়ায় নাশকতার আশঙ্কা জোরালো হচ্ছে।

সুইডিস কোস্ট গার্ডের এক কর্মকর্তা বলেন, সুইডেনের মধ্যে দুটি ছিদ্র, যার একটি নর্ড স্ট্রিম-১-এ, অন্যটি নর্ড স্ট্রিম ২–তে। এ দুটি ছিদ্রস্থলের দূরত্ব প্রায় এক নটিক্যাল মাইল (১ দশমিক ৮ কিলোমিটার)। আর ডেনমার্কের জলসীমায়ও পাইপলাইন দুটিতে দুটি ছিদ্র শনাক্ত হয়েছে। খবর এএফপির।

universel cardiac hospital

এর আগে ডেনমার্কের সামরিক বাহিনীর তোলা ছবিতে দেখা যায়, সমুদ্রের তলদেশে যেখান দিয়ে পাইপলাইন গেছে, সেখানে পানির ওপরে বড় এলাকাজুড়ে বুদ্‌বুদ উঠছে। এসব বুদ্‌বুদের আয়তন ২০০ থেকে ১ হাজার মিটার। পোল্যান্ডের উত্তরে সুইডেন ও ডেনমার্কের অর্থনৈতিক অঞ্চলে তিনটি ছিদ্র থেকে এমন বুদ্‌বুদ উঠেছে।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার সঙ্গে ইউরোপের ভূরাজনৈতিক উত্তেজনার কেন্দ্রে রয়েছে গ্যাস সরবরাহ। রাশিয়া নর্ড স্ট্রিম-১ ও নর্ড স্ট্রিম-২—এই দুটি পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ করে। ইউক্রেনে হামলার জন্য ইউরোপসহ পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা দেয়। জবাবে কারিগরি ত্রুটির কথা বলে গত কয়েক মাসে ইউরোপে গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে রাশিয়া। গ্যাসকে মস্কো অস্ত্র হিসেবে ব্যবহার করছে বলে ইউরোপ অভিযোগ করলেও তা নাকচ করে দিয়েছে রাশিয়া সরকার।

শেয়ার করুন