ভারতে চালু হলো ৫জি, প্রাথমিকভাবে পাওয়া যাবে ৮ শহরে

মত ও পথ ডেস্ক

ভারতে উন্নত মোবাইল পরিষেবা ৫জি উদ্বোধন করা হয়েছে। স্থানীয় সময় আজ শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে ভারতে ৫জি মোবাইল ইন্টারনেট সেবা চালুর ঘোষণা দেন। প্রাথমিকভাবে পুরো ভারতে এই সেবা মিলবে না। পাওয়া যাবে দেশটির প্রধান ৮টি শহরে।

দিল্লির প্রগতি ময়দানে আয়োজিত ইন্ডিয়া মোবাইল কংগ্রেসের ৬ষ্ঠ আসরে আয়োজিত এক অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরন্দ্রে মোদি আনুষ্ঠানিকভাবে ৫জি নেটওয়ার্কের যাত্রা শুরুর ঘোষণা দেন। চলতি মাসের শেষ দিকে কলকাতাসহ বড় বড় শহরগুলোতে চালু হবে এই উন্নততর মোবাইল পরিষেবা।

universel cardiac hospital

আগামী কয়েক বছরের মধ্যেই সারাদেশে ছড়িয়ে পড়বে ৫জি। আগামী কয়েক বছরের মধ্যেই ভারতের ৮০ ভাগ এলাকায় ৫জি পরিষেবা পৌঁছানো হবে ঘোষণা দিয়েছেন কেন্দ্রীয় যোগাযোগ, ইলেকট্রনিকস ও তথ্যমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

এই পরিষেবা চালুর ফলে ভারতের মোবাইল সেক্টরে ২০২৩ সাল থেকে ২০৪০ সালের মধ্যে অন্তত ৪৫৫ বিলিয়ন ডলারের বাণিজ্য হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারতে ৫জি ইন্টারনেটের আলট্রা–লো ল্যাটেন্সি সংযোগ চালুর ফলে হাই–কোয়ালিটির পূর্ণদৈর্ঘ্য ভিডিও মাত্র কয়েক সেকেন্ডে ডাউনলোড করা যাবে। বিশেষজ্ঞরা বলছেন, এই ৫জি সংযোগ ভারতের প্রযুক্তি খাতে দারুণ গতি এনে দেবে।

শেয়ার করুন