আসছে বছর বিশ্বমন্দা ভয়াবহ রূপ নিতে পারে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

২০২৩ সালে বিশ্বমন্দা ভয়াবহ রূপ নিতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিষয়টি মাথায় রেখে নিজেদের রক্ষায় সবাইকে প্রস্তুতি নেওয়ার অনুরোধ করেন তিনি। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের বিভিন্ন দেশে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীরা এ নিয়ে উদ্বিগ্ন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে শারদীয় শুভেচ্ছা বিনিময়ে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এই অনুষ্ঠানে গণভবন থেকে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, বৈশ্বিক যুদ্ধের কারণে উন্নত দেশগুলো আজ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে হিমশিম খাচ্ছে। আগামী বছর বিশ্বের অর্থনৈতিক মন্দা ভয়াবহ রূপ নিবে বলে বিশ্বনেতারাও উদ্বিগ্ন। দেশবাসীকে এখনই সঞ্চয়ী এবং সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আসন্ন সংকট মোকাবিলায় দেশের প্রতি ইঞ্চি মাটিতে ফসলের উৎপাদন নিশ্চিত করতে হবে।’ মুসলিমদের হেবা আইনের মতো সুবিধা হিন্দু সম্প্রদায়ের জন্যও চালু করা হয়েছে বলে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘সবচেয়ে বড় অভিযোগ ছিল শত্রু সম্পত্তি আইন। সেটাও আমরা বাতিল করে, পরিবর্তন করে দিয়েছি। যার যার সম্পত্তিতে অধিকারটা ভোগ করতে পারেন। সেই ব্যবস্থাটা করেছি।’

universel cardiac hospital

শেখ হাসিনা বলেন, যে কোনো অপ্রীতিকর ঘটনায় সরকার কঠোর ব্যবস্থা নেয়। অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশে ধর্মীয় অনুভূতিতে কেউ কাউকে আঘাত দিতে পারেন না। প্রত্যেকটা ধর্মেরই কোনো না কোন শক্তি আছে। যা মানুষকে প্রেরণা জোগায় এবং কাজ করার শক্তি দেয়। তাই পরস্পরের প্রতি সম্মান থাকতে হবে। বাংলাদেশ সব সময় সাম্প্রদায়িক সম্প্রতির দেশ। পঁচাত্তরের পর অনেক ঘটনা ঘটেছে। যেখানে বারবার আঘাত এসেছে। এরপর কিছু কিছু ঘটনা ঘটে। কিন্তু আমাদের সরকার এ ব্যাপারে যথেষ্ট সচেতন। কখনো কোনো দুর্ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হয় বলেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই বাংলাদেশের সব নাগরিক যার যার ধর্ম সমানভাবে পালন করবে। আমরা প্রত্যেক উৎসবে ধর্ম, বর্ণ সবাই মিলে উদ্যাপন করি। এ কারণে আমি বলি ধর্ম যার যার, কিন্তু উৎসব সকলের। এটা হচ্ছে, আমাদের সার্থকতা। এই চেতনাটা আমরা ধরে রাখতে পেরেছি।

এ সময় সব ধর্মের বিত্তবান মানুষকে কল্যাণ ট্রাস্টের মাধ্যমে মানুষের সেবায় পাশে দাঁড়ানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পঞ্চগড়ে নৌকাডুবিতে সনাতন ধর্মাবলম্বীদের মৃত্যুতে শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, আমি জানি অনেক সময়, অনেক ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে চলতে হয়েছে। কিন্তু এবারই সবচেয়ে আন্দনপূর্ণ পরিবেশে, সুন্দরভাবে পূজা শুরু হয়েছিল। সেখানে এই একটা ঘটনায় কষ্টের জায়গা সৃষ্টি করল।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, সবচেয়ে দুর্ভাগ্য যে, আসলে একটা নৌকায় এত বেশি লোক এক সঙ্গে চড়াটা…বারবার নিষেধ করা সত্ত্বেও কেউ শোনেনি। অথচ নদীটি খুবই ছোট এবং অত গভীর না। তারপরও দুর্ঘটনাটা ঘটে গেছে।

শেয়ার করুন