আমেরিকায় সবচেয়ে বেশি গুম হয়: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমেরিকায় সবচেয়ে বেশি গুম হয়। সবচেয়ে বড় কথা হলো, কেউ যদি অপরাধ করে বাংলাদেশে বিচার হয়, কিন্তু আমেরিকার ক্ষেত্রে বিচারই হয় না। আফগানিস্তানের ২০ বছর যুদ্ধ করল। আবার আফগানিস্তান তালেবানের হাতে ক্ষমতা দিয়ে চলে গেল। ভিয়েতনামেও তারা যুদ্ধ করেছে। আমেরিকা তো নিজেদের ব্যর্থতার কথা বলে না। এখন ইউক্রেন যুদ্ধের সময় রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল। এই নিষেধাজ্ঞায় ক্ষতি হয় কাদের, সাধারণ মানুষের।

সদ্য সমাপ্ত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর নিয়ে সংবাদ সম্মেলন শেষে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক নিয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। আজ বৃহস্পতিবার বিকেল ৪টা থেকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন করেন তিনি। এতে লিখিত বক্তব্যের পর প্রধানমন্ত্রী সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ দেশের বেসরকারি অনেক সংবাদমাধ্যম এটি সরাসরি সম্প্রচার করে।

universel cardiac hospital

গুমের অভিযোগ প্রসঙ্গে প্রধানমন্ত্রী আরও বলেন, বাংলাদেশে গুমের যে কথা বলা হয়, একজন গুম হয়েছে বলা হলো। পরে দেখা গেল, তিনি ‍খুলনায় নিউ মার্কেটে গিয়ে ঘুরাঘুরি করছেন।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে ১৮ দিনের রাষ্ট্রীয় সফর শেষ করে প্রধানমন্ত্রী গত ৩ অক্টোবর (সোমবার) রাতে ওয়াশিংটন ডিসি থেকে দেশে ফেরেন। এর আগে যুক্তরাজ্যে রাষ্ট্রীয় সফরে ১৫ সেপ্টেম্বর লন্ডন যান। সেখানে তিনি রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া ও রাজা তৃতীয় চার্লস কর্তৃক আয়োজিত অভ্যর্থনায় যোগ দেন। ১৯ সেপ্টেম্বর তিনি নিউইয়র্কের উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করেন।

যুক্তরাষ্ট্রে অবস্থানকালে প্রধানমন্ত্রী গত ২৩ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৭তম অধিবেশনে ভাষণ দেন। এ ছাড়া বেশ কয়েকটি অনুষ্ঠানে অংশ নেন তিনি।

শেয়ার করুন