এবার চীন-তাইওয়ানের জন্য ইলন মাস্কের পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী এবং বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক এবার চীন ও তাইওয়ানের মধ্যকার উত্তেজনা নিরসনের জন্য পরামর্শ দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, বেইজিংয়ের কাছে তাইওয়ানের খানিকটা নিয়ন্ত্রণ দেওয়ার মধ্য দিয়ে সমস্যার সমাধান হতে পারে। খবর রয়টার্সের।

সম্প্রতি টুইটার পোস্টে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিরসনে শান্তি প্রস্তাব দিয়েছিলেন ইলন মাস্ক। তিনি বলেছিলেন, ইউক্রেনের যে চারটি অঞ্চল রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করতে রাশিয়া গণভোট করেছে, সেখানে জাতিসংঘের তত্ত্বাবধানে নির্বাচন হতে হবে। ক্রিমিয়াকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অংশ উল্লেখ করে তিনি পরামর্শ দিয়েছিলেন, ক্রিমিয়ায় যেন পানি সরবরাহ নিশ্চিত করা হয় এবং ইউক্রেন যেন নিরপেক্ষ আচরণ করে। নিজের পরিকল্পনার ব্যাপারে হ্যাঁ অথবা না ভোট দিয়ে টুইটার ব্যবহারকারীদের নিজেদের মতামত দিতে বলেন মাস্ক। এ প্রস্তাব দিয়ে ইউক্রেনীয়দের সমালোচনার মুখে পড়েছিলেন তিনি।

universel cardiac hospital

এবার চীন-তাইওয়ানের উত্তেজনা নিরসনের জন্য পরামর্শ দিতে দেখা গেল তাকে। গতকাল শুক্রবার দ্য ফিন্যান্সিয়াল টাইমস ইলন মাস্কের একটি সাক্ষাৎকার প্রকাশ করে। ওই সাক্ষাৎকারে চীনের ব্যাপারে টেসলা প্রধানের কাছে জানতে চাওয়া হয়। তিনি বলেন, ‘আমার সুপারিশ হলো … তাইওয়ানের জন্য একটি বিশেষ প্রশাসনিক অঞ্চল প্রতিষ্ঠা করা যুক্তিসংগতভাবে প্রীতিকর হবে। হয়তো তা সবাইকে খুশি করবে না।’

মাস্ক মনে করেন, এ কাজটি করা সম্ভব। চীনা কর্তৃপক্ষ হংকংয়ের তুলনায় সহনশীল কোনো ব্যবস্থা নিতে পারে।

শেয়ার করুন