বিশ্বে করোনায় আরও ৪২৬ জনের মৃত্যু, শনাক্ত দুই লাখ

আন্তর্জাতিক ডেস্ক

করোনার ভয়াল রূপ
করোনার ভয়াল রূপ। ফাইল ছবি

বিশ্বে দৈনিক মৃত্যু ও শনাক্ত দুটোই কমেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে দুই লাখ ২৮ হাজার ৯৮৩ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৪২৬ জনের।

সোমবার (১০ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

universel cardiac hospital

এর আগের দিন রোববার (৯ অক্টোবর) ৬৯৩ জনের মৃত্যুর পাশাপাশি দুই লাখ ৯০ হাজার ৫৮ জনের করোনা শনাক্তের তথ্য দেওয়া হয়েছিল।

সবশেষ তথ্য অনুযায়ী মহামারির শুরু থেকে এ পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মৃত্যু হয়েছে ৬৫ লাখ ৬০ হাজার ৯৮৭ জনের। আর শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬২ কোটি ৬৬ লাখ ৫৯ হাজার ৬৯১ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে তাইওয়ানে। আর দৈনিক প্রাণহানিতে শীর্ষে রয়েছে রাশিয়া।

গত ২৪ ঘণ্টায় তাইওয়ানে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৫৬৫ জন এবং মারা গেছেন ৬২ জন। দেশটিতে এখন পর্যন্ত ৬৮ লাখ ৭১ হাজার ৫৩৮ জনের করোনা শনাক্ত এবং ১১ হাজার ৫২৭ জন মারা গেছেন।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় মারা গেছেন ১০২ জন। আর করোনা রোগী শনাক্ত হয়েছে ১৮ হাজার ৮১৯ জনের। দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১২ লাখ ৩ হাজার ৩৩২ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৮ হাজার ১৯৯ জনের।

রাশিয়ার পরই দৈনিক প্রাণহানির তালিকায় রয়েছে তাইওয়ান, জাপান, ইতালি, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, চিলি ও ব্রাজিল।

এছাড়া মোট মৃত্যু ও শনাক্তের দিক দিয়ে এখনো শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্ব করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৮২৬ জন। আর সাতজন মারা গেছেন। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৯ কোটি ৮৫ লাখ ৫৫ হাজার ৭২ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১০ লাখ ৮৭ হাজার ৮৮০ জনের।

মোট মৃত্যুতে যুক্তরাষ্ট্রের পর রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৪৭ লাখ ৬৪ হাজার ৬৬১ জনে এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৮৬ হাজার ৯১০ জনের।

এরপর তালিকার তৃতীয় স্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। এই দেশে মোট করোনা রোগী শনাক্তের সংখ্যা ৪ কোটি ৪৬ লাখ ১২ হাজার ৬৪০ জন, আর মৃত্যু হয়েছে পাঁচ লাখের বেশি।

শেয়ার করুন