১০ লাখ ফেসবুক ব্যবহারকারীর আইডি ও পাসওয়ার্ড চুরি

মত ও পথ ডেস্ক

ফেসবুক
ফাইল ছবি

ম্যালওয়্যারযুক্ত বিভিন্ন অ্যাপের মাধ্যমে ১০ লাখ ফেসবুক ব্যবহারকারীর আইডি ও পাসওয়ার্ড চুরি হয়েছে বলে সবাইকে সতর্ক করেছে ফেসবুক। বিভিন্ন কাজ ও সেবার প্রলোভনে ৪০২টি অ্যাপ গোপনে ব্যবহারকারীদের ফেসবুক আইডি ও পাসওয়ার্ড চুরি করেছে বলে জানিয়েছে মেটার মালিকানাধীন সামাজিক যোগাযোগের সাইটটি। খবর এনডিটিভি, দ্য ভার্জের।

ফেসবুকের তথ্যমতে, ম্যালওয়্যারযুক্ত অ্যাপগুলোর মধ্যে ৩৫৫টি অ্যান্ড্রয়েড ও ৪৭টি আইওএস অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যায়। ছবি সম্পাদনা, গেম, ভিপিএন ব্যবহার এবং স্বাস্থ্যের তথ্য জানানোর প্রলোভন দেখানো অ্যাপগুলো গুগল ও অ্যাপলের নিরাপত্তাব্যবস্থার চোখ এড়িয়ে প্লে স্টোর ও অ্যাপ স্টোরে জায়গাও করে নিয়েছিল। ফলে ব্যবহারকারীরাও নিশ্চিন্তে অ্যাপগুলো নামিয়ে ব্যবহার করতেন।

universel cardiac hospital

অ্যাপগুলো নামালেই বিভিন্ন সেবা ব্যবহারের জন্য ফেসবুক আইডি ও পাসওয়ার্ড দিতে বলে। আইডি এ পাসওয়ার্ড লিখলেই সেগুলো সংগ্রহ করে সাইবার অপরাধীদের কাছে পাঠিয়ে দেয় অ্যাপগুলো। ফলে আইডি ও পাসওয়ার্ড কাজে লাগিয়ে দূর থেকেই ফেসবুক অ্যাকাউন্টে নজরদারি করতে পারে সাইবার অপরাধীরা।

ফেসবুকের কাছ থেকে অভিযোগ পাওয়ার পরপরই দ্রুত প্লে স্টোর ও অ্যাপ স্টোর থেকে ম্যালওয়্যরযুক্ত অ্যাপগুলো মুছে ফেলেছে গুগল ও অ্যাপল। তবে এখনো অনেকের মুঠোফোনেই রয়েছে অ্যাপগুলো। আর তাই নিরাপদ থাকতে মুঠোফোন থেকে অপরিচিত প্রতিষ্ঠানের তৈরি সন্দেহজনক অ্যাপগুলো মুছে ফেলার অনুরোধ করেছে ফেসবুক।

শেয়ার করুন