৩৩ হাজার স্কুলে নতুন কারিকুলাম বাস্তবায়ন কঠিন: দীপু মনি

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

৩৩ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে একসঙ্গে নতুন শিক্ষাক্রম (কারিকুলাম) বাস্তবায়ন করা সহজ নয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মঙ্গলবার (১১ অক্টোবর) রাজধানীর এক অনুষ্ঠানে এ তিনি এ মন্তব্য করেন।

universel cardiac hospital

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের নতুন কারিকুলাম তৈরি হয়েছে। বর্তমানে ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ শ্রেণিতে সেটি পাইলটিং (পরীক্ষামূলক) চলছে। তার ফিডব্যাক অনেক ভালো। ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাইলটিং করা যতটা সহজ, ৩৩ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে সেটি বাস্তবায়ন করা সহজ নয়, কারণ এতে নানা ধরনের চ্যালেঞ্জ রয়েছে। রাতারাতি সব কিছু পাল্টে যাবে না।

নতুন কারিকুলামের জন্য চার লাখ শিক্ষককে প্রশিক্ষণ দিতে হবে বলে জানান দীপু মনি। তিনি বলেন, প্রশিক্ষণ দিলেও সবাইকে অভিজ্ঞ করে তোলা সম্ভব নয়। কারণ সব শিক্ষকের মেধা ও ধারণক্ষমতা এক নয়। সবার মানও এক নয়, সেখানে অনেক ধরনের তারতম্য হবে। আমরা শুরু করছি, এটাকে এখন এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা রয়েছে।

নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মুখস্থ নির্ভরতা কমে যাবে বলে জানান শিক্ষামন্ত্রী। তিনি জানান, একজন শিক্ষার্থীকে মানুষ করতে যে বোধগুলো দরকার তা নতুন শিক্ষাক্রমে রয়েছে।

দীপু মনি বলেন, নারী-পুরুষের মধ্যে বৈষম্য থাকবে না। যার যে সম্ভাবনা রয়েছে সেটিকে বিকশিত করার পথ তৈরি করে দেওয়া হচ্ছে। যার যার মেধা ও সক্ষমতা অনুযায়ী নিজেকে এগিয়ে নিয়ে যেতে পারবে। দেশের জন্য অবদান রাখবে, প্রযুক্তিবান্ধব ও দক্ষ হয়ে উঠবে। একই সঙ্গে মানবিক ও সৃজনশীল মানুষ হবে।

শেয়ার করুন