‘এনআইডি নিয়ে মাথাব্যথা নেই, ইসির ভাবনায় শুদ্ধ ভোটার তালিকা’

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, জাতীয় পরিচয়পত্র তথা এনআইডি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীনে হস্তান্তরের বিষয়ে নির্বাচন কমিশন (ইসি) মাথা ঘামাবে না। সরকার ভোটার তালিকায় হাত দিলে তখনই নির্বাচন কমিশন উদ্যোগ নেবে। নির্বাচন কমিশনের কাজ হচ্ছে নির্বাচন করা। ভোটার তালিকা শুদ্ধ আছে কি না, ভোটাররা ঠিক মতো ভোট দিতে পারছেন কি না, সেগুলিই ইসির বিষয়।

মন্ত্রিসভার বৈঠকে জাতীয় পরিচয় নিবন্ধনে নতুন আইনের খসড়া নীতিগত অনুমোদন পাওয়ার পরদিন মঙ্গলবার ইসি সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি একথা বলেন।

universel cardiac hospital

নির্বাচনের কমিশনের আপত্তির মধ্যেই তাদের অধীনে থাকা জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীনে আনার পরিকল্পনা করছে সরকার।

এ বিষয়ে সাংবাদিকের প্রশ্ন ছিল সিইসির কাছে। জবাবে তিনি বলেন, আইন এখনো হয়নি, কেবল নীতিগত অনুমোদন হয়েছে। আর এনআইডি চলে গেলে আমাদের ব্যাপার নয়। এটি রাষ্ট্র, সরকার এবং পার্লামেন্টের বিষয়।

সিইসি বলেন, ‘এনআইডি নির্বাচন কমিশনের কাছে না থাকলে এটা নিয়ে আমাদের চিন্তা-ভাবনারও কোনো কারণ নেই। আমরা এটা নিয়ে মাথা ঘামাবো না। আমাদের কাজ হচ্ছে নির্বাচন করা।’

মন্ত্রিসভার বৈঠকের পর সোমবার মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছেন, শিশুর জন্মের পরপরই নিবন্ধন করে ইউনিক আইডি দেওয়া হবে। আর পরবর্তীতে সেটিই হবে জাতীয় পরিচয়পত্র নম্বর। এক প্রশ্নের জবাবে সরকারের এই পরিকল্পনার প্রশংসা করেন সিইসি।

কমিশন থেকে এনআইডি কার্যক্রম নিয়ে গেলেও ভোটার তালিকা স্বচ্ছ থাকবে মনে করেন সিইসি। বলেন, ‘এনআইডি নির্বাচন কমিশনের থাকুক বা সরকারের কাছে যাক, আমরা চাইবো নির্বাচন প্রক্রিয়ায় ভোটাররা যাতে ভোট দিতে পারেন। সেজন্য ভোটার তালিকা শুদ্ধ আছে কি না, ইভিএমে ভোট হলে আঙুলের ছাপ দিয়ে ভোট দিতে পারবে কিনা, এগুলো আমাদের বিষয়।’

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘ভোটার তালিকার সঙ্গে এনআইডির সংযোগের কোনো প্রয়োজন নেই। এনআইডি হলো আমাদের ভোটার তালিকার বাই প্রোডাক্ট। এনআইডির বাই প্রোডাক্ট কিন্তু ভোটার তালিকা নয়।’

শেয়ার করুন