ইউক্রেনজুড়ে বিমান হামলার সাইরেন

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

চলতি বছরের গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকে আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর) পর্যন্ত টানা ২৩২ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো ইউক্রেনে রুশ হামলার তীব্রতা বেড়েছে।

বৃহস্পতিবার বিবিসির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনজুড়ে বিমান হামলার সাইরেন বেজে উঠেছে। ইউক্রেনের টিভি ও বিভিন্ন টেলিগ্রাম চ্যানেলে বলা হচ্ছে, সারা ইউক্রেনে বিমান হামলার সাইরেন বাজছে। তবে এই সাইরেন কোন সতর্কতা স্তরের তা জানা যায়নি বলে প্রতিবেদনে বলা হয়েছে।

universel cardiac hospital

সম্প্রতি ক্রিমিয়া সেতুতে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে অন্তত চারজন নিহত হয়েছে। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে রাশিয়া অন্তত আটজনকে আটক করেছে। সেতুতে হামলার প্রতিশোধ নিতে ইউক্রেনে গত সোমবার থেকে শতাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে অন্তত ১৯ ইউক্রেনীয় নিহত হয়েছে। আহত হয়েছেন শতাধিক। এরপর থেকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া।

এমন প্রেক্ষিতে ইউক্রেনকে আধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার প্রতিজ্ঞা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপর পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর মিত্রদেশগুলোও ইউক্রেনকে একই অস্ত্র দেওয়ার ঘোষণা দেয়।

এদিকে এই সময়ই সতর্কবার্তা দিয়েছেন রুশ ফেডারেশনের নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি আলেকজান্ডার ভেনেডিক্টভ। মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় ইউক্রেন যোগ দিলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে বলে সতর্ক করে আলেকজান্ডার।

রুশ রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস নিউজ এজেন্সিকে সাক্ষাৎকার দিয়েছেন আলেকজান্ডার ভেনেডিক্টভ। তিনি বলেন, কিয়েভ ভালো করেই অবগত এ ধরনের পদক্ষেপের অর্থ তৃতীয় বিশ্ব যুদ্ধ নিশ্চিত। আপাতদৃষ্টিতে তথ্যগত গোলমাল করে আবারও নিজেদের প্রতি বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে চেষ্টা করছে ইউক্রেন।

শেয়ার করুন