ঢাকায় পৌঁছেছেন ব্রুনাইয়ের সুলতান

নিজস্ব প্রতিবেদক

ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়া। ফাইল ছবি

তিনদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসে পৌঁছেছেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়া। বিমানবন্দরে সুলতানকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ শনিবার দুপুর আড়াইটার দিকে সুলতানকে বহনকারী একটি ভিভিআইপি ফ্লাইট ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সেখানে সশস্ত্র বাহিনীর একটি দল তাকে গার্ড অব অনার প্রদান করে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার যৌথ আমন্ত্রণে তার এই সফর বলে কূটনীতিকেরা জানিয়েছেন। সুলতান বলকিয়ার এটাই প্রথম বাংলাদেশ সফর। এর আগে ২০১৯ সালে ব্রুনাই সফর করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে সাভারে জাতীয় স্মৃতিসৌধে যাবেন ব্রুনাইয়ের সুলতান। সেখানে তিনি বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

universel cardiac hospital

সাভার থেকে তিনি হোটেল ইন্টারকন্টিনেন্টালে যাবেন। ঢাকা সফরকালে তিনি এই হোটেলেই অবস্থান করবেন। আজ সন্ধ্যা ৬টায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ব্রুনাইয়ের সুলতানের সঙ্গে হোটেলে সাক্ষাৎ করবেন। এরপর সুলতান বলকিয়া সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে বৈঠক করবেন। পরে সুলতানের সম্মানে নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবেন রাষ্ট্রপতি।

আগামীকাল রোববার সকালে সুলতান ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। একই দিন তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর তেজগাঁও কার্যালয়ে বৈঠক করবেন।

বৈঠকের পর সুলতান ও প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই দেশের মধ্যে বিমান চলাচল, বাংলাদেশ থেকে জনশক্তি নেওয়া এবং দুই দেশের নাবিকদের সনদের স্বীকৃতিসহ বিভিন্ন বিষয়ে পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারকে স্বাক্ষর করা হতে পারে। সুলতান বলকিয়াহ ১৭ অক্টোবর ঢাকা ত্যাগ করবেন।

শেয়ার করুন