ব্রুনাইয়ের সুলতানকে ঢাকায় লাল গালিচা সংবর্ধনা

নিজস্ব প্রতিবেদক

ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়া। ফাইল ছবি

প্রথমবারের মতো বাংলাদেশ সফরে ঢাকায় পৌঁছেছেন ব্রুনাই দারুসসালামের সুলতান হাজি হাসানাল বলকিয়া মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ। দুইদিনের সফরে আজ শনিবার বেলা আড়াইটার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় তাকে বহনকারী বিশেষ বিমান। বিমানবন্দরে দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ব্রুনাইয়ের সুলতানকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিমান থেকে নামার সময়ে ২১বার তোপধ্বনি দেওয়া হয় সুলতানের সম্মানে। তাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। সুলতান হাসানাল বলকিয়াকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান রাষ্ট্রপ্রধান আবদুল হামিদ। পরে দুই রাষ্ট্রপ্রধান অভ্যর্থনা মঞ্চে ওঠেন। সুলতানকে গার্ড অব অনার দেয় তিন বাহিনীর একটি চৌকস দল। এ সময় ব্রুনাই ও বাংলাদেশের জাতীয় সংগীত বাজানো হয়। এরপর গার্ড পরিদর্শন করেন ব্রুনাইয়ের সুলতান বলকিয়া।

universel cardiac hospital

বিমানবন্দরে অন্যদের মধ্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রবাসকল্যাণমন্ত্রী ইমরান আহমদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

বিমানবন্দর থেকে সাভারে জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে রওনা হন তিনদিনের সফরে ঢাকায় আসা সুলতান বলকিয়া। সাভার থেকে তিনি ঢাকায় হোটেলে উঠবেন। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সুলতানের সঙ্গে দেখা করতে হোটেলে যাবেন। পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে বঙ্গভবনে যাবেন সুলতান। রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকের পর তার সম্মানে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাষ্ট্রীয় নৈশভোজে অংশগ্রহণ করবেন সুলতান।

সফরের দ্বিতীয় দিন রোববার দুপুরে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন সুলতান। এরপর সেখান থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠকের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবেন তিনি। দ্বিপক্ষীয় বৈঠকের আগে একান্ত বৈঠক করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ব্রুনাইয়ের সুলতান। দুই নেতার উপস্থিতিতে চুক্তি ও সমঝোতায় সই করবেন দুই দেশের সংশ্নিষ্টরা। প্রধানমন্ত্রী কার্যালয়ে আনুষ্ঠানিকতা শেষ করে সেখান থেকে সরাসরি বিমানবন্দরে যাবেন সুলতান।

শেয়ার করুন