৩ দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়, পঞ্চগড়ে ঘন কুয়াশা

পঞ্চগড় প্রতিনিধি

ঘন কুয়াশায় বঙ্গবন্ধু সেতুতে যান চলাচল বন্ধ
ছবি : সংগৃহিত

হিমালয়ের কাছাকাছি অবস্থানের কারণে প্রতিবছর পঞ্চগড়ে শীতের আগমন ঘটে কিছুটা আগেভাগে। আবার শীত বিদায়ও নেয় দেরিতে। এবারও শরতের শেষের দিকে উত্তরের এই জনপদে ঘন কুয়াশা জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। গত দুইদিন ধরে ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ছে পুরো পঞ্চগড় জেলা। এ ছাড়া টানা তিনদিন ধরে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

গতকাল শুক্রবার রাত থেকে টিপটিপ বৃষ্টির মতো কুয়াশা ঝরেছে। আজ শনিবার সকাল নয়টা পর্যন্ত কুয়াশার রেশ ছিল। তবে নয়টার পর ঝলমলে রোদের দেখা মেলায় দিনের তাপমাত্রা বেড়েছে। এতে সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রার মধ্যে পার্থক্যের সৃষ্টি হচ্ছে। অর্থাৎ দিনে গরম, রাতে হালকা ঠান্ডা এবং ভোররাতে ঠান্ডার পরিমাণ সামান্য বৃদ্ধি পাচ্ছে। এমন আবহাওয়ায় শীতজনিত রোগের প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে সচেতন থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

universel cardiac hospital

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, আজ সকাল নয়টায় তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন। এর আগে শুক্রবার সকাল নয়টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। ওইদিন সন্ধ্যা ছয়টায় তেঁতুলিয়ায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

গত বৃহস্পতিবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সারাদেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। ওই দিন সন্ধ্যা ছয়টায় তেঁতুলিয়ায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার করুন