মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫০১ অভিবাসী গ্রেফতার

প্রবাস ডেস্ক

অভিবাসন আইন অমান্য করায় ১৫ বাংলাদেশিসহ ৫০১ অভিবাসীকে গ্রেফতার করেছে মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ। শুক্রবার (১৪ অক্টোবর) রাতে মালয়েশিয়ার সেলাঙ্গর রাজ্যের শাহ আলম শহরের সেকশন ২২ এর একটি শিপিং কোম্পানির গুদামে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

শনিবার (১৫ অক্টোবর) দেশটির জাতীয় দৈনিক সিনার হারিয়ানে এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

universel cardiac hospital

এতে বলা হয়, গ্রেফতারকৃতদের অনেকের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে। অনেকের কাছে বৈধ কোনো নথি নেই। তারা অবৈধভাবে বসবাস করছিল। তাদের বেশিরভাগই নির্মাণ প্রতিষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও নির্মাণশ্রমিক হিসেবে কাজ করছিলেন।

সেলাঙ্গর রাজ্যের অভিবাসন বিভাগের উপ-পরিচালক তরমিজি তালিব আলি জানান, স্থানীয় জনসাধারণের তথ্যের ভিত্তিতে এসব অভিবাসীর কার্যকলাপ ও গতিবিধি দীর্ঘদিন পর্যবেক্ষণের পর তার নেতৃতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে। এছাড়া অভিযানে সেলাঙ্গর রিইনফোর্সমেন্টের ৭৮ জন কর্মকর্তা ও জাতীয় নিবন্ধন বিভাগের (জেপিএন) চারজন কর্মকর্তা ছিলেন।

গ্রেফতারকৃতদের মধ্যে ভারতীয় ৩১৮ জন, নেপালের ১৬ জন, বাংলাদেশের ১৫ জন, ইন্দোনেশিয়ার ৬২ জন, শ্রীলঙ্কার ৭৯ জন ও মিয়ানমারের ১১ জন নাগরিক রয়েছেন।

তরমিজি তালিব আলি বলেছেন, এর আগে কখনো এ গুদামে অভিযান চালানো হয়নি। এ অভিযানে ১১৩ জন স্থানীয় নাগরিকসহ মোট ৬১৪ জনের কাগজপত্র পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে ‘অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এবং ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩ অনুযায়ী বৈধ কাগজপত্র না থাকায় ৫০১ বিদেশিকে গ্রেফতার করা হয়েছে।

শেয়ার করুন