মালয়েশিয়া প্রবাসীরা রেমিট্যান্সে ২ শতাংশ বাড়তি প্রণোদনা পাবেন

নিজস্ব প্রতিবেদক

ডলার
ফাইল ছবি

মালয়েশিয়ায় সিটি ব্যাংকের শতভাগ সাবসিডিয়ারি প্রতিষ্ঠান হলো- সিবিএল মানি ট্রান্সফার। এখন থেকে দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা সিবিএল মানি ট্রান্সফারের মাধ্যমে সিটি ব্যাংকে (বাংলাদেশ) রেমিট্যান্স পাঠালে ২ শতাংশ বাড়তি প্রণোদনা পাবেন।

বাড়তি এ প্রণোদনা আগামী রোববার (২৩ অক্টোবর) থেকে কার্যকর হয়ে পরবর্তী তিন মাসের জন্য প্রযোজ্য থাকছে।

universel cardiac hospital

সোমবার (১৭ অক্টোবর) মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের আনকাসা হোটেলে সিটি ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান সিবিএল মানি ট্রান্সফার এসডিএন বিএইচডি, মালয়েশিয়ার ‘সিটি রেমিট’ মোবাইল রেমিট্যান্স অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে এ ঘোষণা দেন ব্যাংকটির চেয়ারম্যান আজিজ আল কায়সার।

এ প্রণোদনা প্রবাসী রেমিট্যান্সের ওপরে সরকারের দেওয়া ২.৫% প্রণোদনার অতিরিক্ত। তাছাড়া প্রবাসী বাংলাদেশিরা এখন থেকে ‘সিটি রেমিট’ নামের মোবাইল অ্যাপ ব্যবহার করে কর্মস্থলে বা ঘরে বসেই দেশে টাকা পাঠাতে পারবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারওয়ার ও সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন, সিবিএল মানি ট্রান্সফার এসডিএন বিএইচডি, মালয়েশিয়ার পরিচালক ফারুক সোবহান ও দাতো গুরচরণ সিং। গণমাধ্যমের প্রতিনিধিরাসহ শতাধিক প্রবাসী বাংলাদেশি এ অনুষ্ঠানে অংশ নেন।

এ সময় রাষ্ট্রদূত গোলাম সারওয়ার বলেন, দেশে প্রবাসী রেমিট্যান্সের প্রবাহ কমে যাওয়া ও ডলারের সঙ্কট কিছুটা তীব্রতর হওয়ার প্রেক্ষাপটে সিটি ব্যাংক চেয়ারম্যানের এ ঘোষণা রেমিট্যান্স প্রবাহ বাড়াতে অনেক সাহায্য করবে।

রাষ্ট্রদূত সিটি ব্যাংকের পক্ষ থেকে এ বাড়তি ব্যয় নিতে রাজি হওয়ার ভুয়সী প্রশংসা করেন ও অন্য ব্যাংকগুলোকেও দেশে পাঠানো রেমিট্যান্সের ওপরে একইরকম বাড়তি প্রণোদনা দেওয়ার কথা বিবেচনা করতে বলেন।

সিটি ব্যাংকের চেয়ারম্যান ও এমডি দুজনই তাদের বক্তব্যে হুন্ডির মাধ্যমে টাকা না পাঠানোর জন্য প্রবাসীদের অনুরোধ জানান।

অন্যদিকে ‘সিটি রেমিট’ অ্যাপের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিসহ সাতটির বেশি দেশের প্রবাসীরা মালয়েশিয়ায় অবস্থিত সিবিএল মানি ট্রান্সফারের ১৫টি শাখার যেকোনোটিতে গিয়ে অথবা অনলাইন ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করে দেশে টাকা পাঠাতে পারবেন।

এ অ্যাপ ব্যবহার করে যেকোনো প্রবাসী গ্রাহক তার মালয়েশীয় ব্যাংক অ্যাকাউন্ট থেকে ক্যাশ পিকআপ, অ্যাকাউন্ট ট্রান্সফার ও মোবাইল ওয়ালেটের মাধ্যমে দেশে তাৎক্ষণিক ও নিরাপদে টাকা পাঠাতে পারবেন।

শেয়ার করুন