২২ বছর পর কংগ্রেসের সভাপতি পদে ভোট

আন্তর্জাতিক ডেস্ক

শশী থারুর-মল্লিকার্জুন খাড়গে। ইন্টারনেট সূত্রে সংগৃহীত ছবি

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের জন্য আজ একটি ঐতিহাসিক দিন। ২২ বছর পর দলটির সভাপতি পদের জন্য দলে নির্বাচন আজ, যেখানে ২৪ বছর পর গান্ধী পরিবারের বাইরের কেউ দলের সভাপতি হবেন।

কংগ্রেসের সিনিয়র নেতা মল্লিকার্জুন খাড়গে এবং শশী থারুরের মধ্যে সভাপতি পদে লড়াই চলছে।

universel cardiac hospital

রাজ্য কংগ্রেস কমিটিগুলির ৯ হাজারের বেশি প্রতিনিধি গোপন ব্যালটের মাধ্যমে দলের নতুন সভাপতি নির্বাচন করবেন। ভোটের জন্য সারা দেশে ৪০টি কেন্দ্রে ৬৮টি বুথ স্থাপন করা হয়েছে।

গান্ধী পরিবারের ঘনিষ্ঠতা এবং বেশ কয়েকজন সিনিয়র নেতার সমর্থনের কারণে খড়গেকে দলের সভাপতি পদের শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিসাবে বিবেচনা করা হচ্ছে। তবে থারুরও নিজেকে দল পরিবর্তনের জন্য শক্তিশালী প্রার্থী হিসাবে উপস্থাপন করেছেন।

কংগ্রেস সভাপতি পদের জন্য শেষ নির্বাচন হয়েছিল ২০০০ সালে। ওই নির্বাচনে জিতেন্দ্র প্রসাদকে সোনিয়া গান্ধীর হাতে বিশাল পরাজয়ের সম্মুখীন হতে হয়েছিল।

সোনিয়া, রাহুল এবং প্রিয়াঙ্কা গান্ধী এবার সভাপতি পদের লড়াই থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। ফলে কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রি বুধবার বলেন যে কংগ্রেস সভাপতি নির্বাচন গোপন ব্যালটের মাধ্যমে অনুষ্ঠিত হবে এবং কে কাকে ভোট দিয়েছে তা কেউ জানবে না। উভয় প্রার্থীকে সমান সুযোগ দেওয়া হয়েছে।

শেয়ার করুন