আন্তর্জাতিক সৌর জোটের সহ-সভাপতি নির্বাচিত বাংলাদেশ

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

ভারতের রাজধানীতে দিল্লিতে শুরু হওয়া ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স বা আন্তর্জাতিক সৌর জোটের (আইএসএ) পঞ্চম সমাবেশে এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে এর সহ-সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

ভারত আবারও সভাপতি নির্বাচিত হয়েছে, আর ফ্রান্স নির্বাচিত হয়েছে সহ-সভাপতি।

universel cardiac hospital

ভারতের কেন্দ্রীয় বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক মন্ত্রী রাজ কুমার সিং সংগঠনের সভাপতি হিসেবে আইএসএ-এর পঞ্চম সমাবেশের উদ্বোধন করেন। ২০টি দেশের মন্ত্রী ও ১১০টি চুক্তিবদ্ধ দেশের প্রতিনিধি এবং ১৮টি সম্ভাব্য যোগদানকারী দেশ এই উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেয়। সমাবেশে বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী রাজকুমার সিং বলেন, গত দু’বছর আমাদের বারবার মনে করিয়ে দিয়েছে যে জীবাশ্ম জ্বালানির ওপর বিশ্বের নির্ভরতা অস্বাস্থ্যকর। এটি কেবলমাত্র পরিবেশের জন্যই ক্ষতিকারক নয়, অর্থনীতির জন্যও ক্ষতিকারক। ভালো খবর হলো যে একে প্রতিহত করার হাতিয়ার আমাদের রয়েছে এবং প্রযুক্তির ক্ষেত্রে অগ্রগতি নিশ্চয়তা প্রদান করছে যে আগামী বছরগুলোতে আরও কার্যকরী সম্পদ পাওয়া যাবে।

তিনি আরও বলেন যে আমাদের লক্ষ্য হলো, আন্তর্জাতিক সৌর জোট তার সহযোগী দেশগুলোকে সৌরশক্তি সংক্রান্ত নীতি তৈরি ও তা রূপায়ণ এবং জাতীয় সৌরশক্তি ক্ষেত্রে নিয়ামক ভূমিকা পালন তথা সৌরশক্তি ব্যবহারের কর্মসূচি অর্জনের ক্ষেত্রে মূল্যসাশ্রয়ী ব্যবস্থা গড়ে তুলে সরকারি ও বেসরকারি ক্ষেত্র যুক্ত করবে।

আন্তর্জাতিক সৌর জোট ১০০ সদস্য দেশ এবং চুক্তিবদ্ধ দেশগুলোর একটি আন্তর্জাতিক সংগঠন। কার্বনমুক্ত ভবিষ্যতের জন্য সৌরশক্তিই যে একটি সুস্থায়ী পথ, তা প্রচার এবং প্রসারের লক্ষ্যে কাজ করার পাশাপাশি সৌরশক্তির সুবিধা সম্প্রসারণ এবং আন্তর্জাতিক নিরাপত্তার স্বার্থে সরকারের সঙ্গে সহযোগিতা রক্ষা করে এই গোষ্ঠী কাজ করে। এর লক্ষ্য হলো ২০৩০ সালের মধ্যে সৌরক্ষেত্রে ১ ট্রিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ অর্জন করা।

গতকাল আইএসএ-এর মহাপরিচালক (ডিজি) অজয় মাথুরের সাথে আলাদা একটি বৈঠকও করেছে বিদ্যুত বিভাগের সচিবের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল।

বৈঠকে আইএসএ-এর ডিজি সাশ্রয়ী মূল্যে সৌরশক্তি প্রাপ্তি নিশ্চিতে বাংলাদেশকে সর্বাত্মক সহায়তা ও সহযোগিতার আশ্বাস দিয়েছেন। আইএসএর ন্যাশনাল ফোকাল পয়েন্ট নিরোদ চন্দ্র মন্ডল এসব জানিয়েছেন।

বাংলাদেশকে পাঁচটি খাতে সৌরশক্তি সহযোগিতার আশ্বাস দেন আইএসএ-এর ডিজি। এগুলো হলো- সৌর সেচ সহযোগিতা, ছাদের ওপরে সোলার সিস্টেমের সম্প্রসারণ, ভাসমান সৌর ব্যবস্থায় সহযোগিতা, গোডাউনে শীতল ও গরম করার জন্য সৌরশক্তি সরবরাহ নিশ্চিতকরণে সহযোগিতা এবং বাংলাদেশে সৌরশক্তির প্রযুক্তিগত প্রয়োগ ও গবেষণা কেন্দ্র স্থাপন।

চলতি বছরের ডিসেম্বরে আইএসএ ডিজি অজয় মাথুরে বাংলাদেশ সফর করতে পারেন বলে জানা গেছে।

সূত্র : বাসস ও পিআইবি কলকাতা।

শেয়ার করুন