যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস পদত্যাগ করেছেন

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার দেড় মাসের মাথায় পদত্যাগ করলেন লিজ ট্রাস। আজ বৃহস্পতিবার পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। লিজ ট্রাস প্রধানমন্ত্রীর বাসভবন ও দপ্তর ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাইরে এসে জানিয়েছেন, তিনি রাজা চার্লসকে বলেছেন— কনজারভেটিভ পার্টির প্রধান হিসেবে পদত্যাগ করেছেন।

বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যের কোনো প্রধানমন্ত্রী হিসেবে লিজ ট্রাস সবচেয়ে কম সময় ক্ষমতায় থাকায় রেকর্ড গড়লেন। তবে নতুন প্রধানমন্ত্রী দায়িত্ব না নেওয়া পর্যন্ত তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে থাকবেন।

universel cardiac hospital

কর কমানোর প্রতিশ্রুতি দিয়ে যুক্তরাজ্যের ক্ষমতায় আসেন লিজ ট্রাস। ক্ষমতায় এসেই ‘মিনি বাজেট’ প্রণয়নসহ আরও কিছু অজনপ্রিয় অর্থনৈতিক পদক্ষেপ নেন তিনি। প্রায় তিন সপ্তাহ আগে যুক্তরাজ্যের পার্লামেন্টে সংক্ষিপ্ত বাজেট ঘোষণা করেন সে সময়ের অর্থমন্ত্রী কাওয়াসি কোয়ারটেং। এসব পদক্ষেপের কারণে বিরোধী দল ও নিজ দলের এমপিদের কাছে বিতর্কিত হয়ে পড়েন তিনি। তারা লিজের পদত্যাগ দাবি করেন।

এরপর গত মঙ্গলার তিনি তাঁর ভুলের জন্য জাতির কাছে ক্ষমা চান। কিন্তু তাতেও পরিস্থিতি স্বাভাবিক না হলে গতকাল বুধবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান পদত্যাগ করেন । অবশেষে আজ তীব্র চাপের মুখে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব ছাড়ার ঘোষণা দিলেন লিজ ট্রাস।

শেয়ার করুন