প্রতিদিন সড়কে গড়ে ১৭ জনের প্রাণহানি: জরিপ

নিজস্ব প্রতিবেদক

সড়ক দুর্ঘটনা
প্রতীকী ছবি

২০২১ সালে দেশে ৫ হাজার ৩৭১টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬ হাজার ২৮৪ জন। সেই হিসাবে প্রতিদিন সড়কে গড়ে ১৭ জন নিহত হয়েছেন। এ সময়ে এসব দুর্ঘটনায় আহত হয়েছেন ৭ হাজার ৪৬৮ জন। তাদের মধ্যে ৮৪ শতাংশ কর্মক্ষমতা হারিয়েছেন।

আজ শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ ইনিশিয়েটিভস, সেবক ও ড্রাইভার্স ট্রেনিং সেন্টারের উদ্যোগে সড়ক নিরাপত্তাবিষয়ক সংলাপে এসব তথ্য তুলে ধরা হয়। সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সড়ক নিরাপত্তাবিষয়ক গবেষক কাজী আবুল আল আতাইয়া।

universel cardiac hospital

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. সামছুল হক বলেন, উন্নত দেশগুলোতে সড়ক দুর্ঘটনা দৈব হলেও আমাদের দেশের দুর্ঘটনা নিজেদেরই তৈরি। এর জন্য ফিটনেসবিহীন গাড়ি, অদক্ষ চালক ও অনিরাপদ সড়ক সবচেয়ে বেশি দায়ী। চালক দক্ষ, প্রশিক্ষিত হওয়ার পাশাপাশি বিশ্বে এখন সড়ক দুর্ঘটনা রোধের প্রধান বিবেচনার বিষয় হলো নিরাপদ চালক। শুধু চালককে দোষারোপ করলেও হবে না। সিস্টেমের পরিবর্তন প্রয়োজন। রাস্তা, যানবাহন ও চালক প্রতিটিই সঠিক ও টেকসই হতে হবে।

এ সময় গাড়ির ফিটনেস ও ড্রাইভিং লাইসেন্স দেওয়ার সময় স্বচ্ছতার জন্য সিসিটিভি ক্যামেরা লাগানোর জন্য বিআরটিএকে পরামর্শ দেন অধ্যাপক ড. সামছুল হক। সড়কে গাড়ি চালানোর সময় ভুল করলে শুধু অর্থদণ্ড নয়, ওই বিষয়ের ওপর প্রশিক্ষণ বা ডিফেন্স ড্রাইভিংকে শাস্তি হিসেবে অন্তর্ভুক্ত করার পরামর্শও দেন তিনি।

শেয়ার করুন