চীনা কমিউনিস্ট পার্টির কংগ্রেস শেষ, ক্ষমতা আরও পোক্ত সির

আন্তর্জাতিক ডেস্ক

চীনের কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস আজ শনিবার সম্পন্ন হয়েছে। এতে পার্টির বর্তমান সাধারণ সম্পাদক ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের ক্ষমতা বাড়িয়ে সংশোধিত দলীয় গঠনতন্ত্র অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি পাঁচ বছরে একবার এ কংগ্রেস অনুষ্ঠিত হয়। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, পার্টির নতুন কেন্দ্রীয় কমিটিও প্রকাশ করা হয়েছে। এতে সির সঙ্গে ঘনিষ্ঠতা নেই, এমন দুই নেতাকে বাদ দেওয়া হয়েছে।

নতুন কেন্দ্রীয় কমিটিতে রাখা হয়নি প্রধানমন্ত্রী লি কেকিয়াং ও ওয়াং ইয়াংকে। বিশ্লেষকেরা বলছেন, পরবর্তী পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটিতে সির ঘনিষ্ঠরা যে জায়গা পাচ্ছেন, এটা তারই ইঙ্গিত। আগামীকাল রোববার দুপুরে এই কমিটি ঘোষণার কথা রয়েছে। লি মার্চে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করবেন। চাইনিজ পিপলস পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের প্রধান ওয়াং। দুজনের বয়সই ৬৭ বছর।

universel cardiac hospital

এ কমিটির বর্তমান দুই সদস্য ওয়াং হানিং (৬৭) ও ঝাও লেজি (৬৫) দুজনকেই সির ঘনিষ্ঠ মনে করা হয়। দুজনই ২০৫ সদস্যের কেন্দ্রীয় কমিটিতে পুনর্নির্বাচিত হয়েছেন। স্ট্যান্ডিং কমিটিতে তাদের ফের রাখা হতে পারে। আজ দলীয় গঠনতন্ত্রে সংশোধনী অনুমোদন দিয়েছে পার্টি। সংশোধনীর উদ্দেশ্য দলে সির মূল অবস্থান (স্ট্যাটাস) এবং দলের মধ্যে তাঁর রাজনৈতিক চিন্তাধারার দিকনির্দেশক ভূমিকাকে পোক্ত করা।

গ্রেট হলে অনুষ্ঠিত কংগ্রেসে অংশ নেওয়া সদস্যরা হাত তুলে সমর্থন জানিয়ে নতুন সংবিধান অনুমোদন করেন। অবশ্য চলতি সপ্তাহে চলা এই কংগ্রেসের অধিকাংশ কার্যক্রমই হয়েছিল রুদ্ধদ্বার। রোববার প্রথম পূর্ণাঙ্গ অধিবেশনের শুরুতে পরবর্তী পলিটব্যুরো নির্বাচিত করবেন নতুন কেন্দ্রীয় কমিটির সদস্যরা। সাধারণত এই কমিটির সদস্য ২৫ জন হয়ে থাকেন।

শেয়ার করুন