ঘূর্ণিঝড় সিত্রাং: ঢাকায় ১২৫ মিলিমিটার বৃষ্টি, বইছে ঝোড়ো হাওয়া

নিজস্ব প্রতিবেদক

বৃষ্টি
ফাইল ছবি

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এর অগ্রবর্তী অংশের প্রভাবে রংপুর বিভাগ ছাড়া সারাদেশে ভারি থেকে অতিভারি বৃষ্টি হচ্ছে। উপকূলীয় অঞ্চলসহ বিভিন্ন স্থানে বইছে ঝোড়ো হাওয়ায়ও। রোববার (২৩ অক্টোবর) থেকে ঢাকার আকাশ মেঘেঢাকা ছিল। রাতে হালকা বৃষ্টি হয়েছে। তবে সোমবার (২৪ অক্টোবর) সকাল থেকে শুরু করে ঢাকায় বইছে টানা বৃষ্টি। ঘন মেঘে ঢেকে আছে আকাশ।

অন্যদিকে, রোববার সন্ধ্যা ৬টা থেকে সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ১২৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। টানা বৃষ্টিতে রাজধানীর অনেক পথঘাটেই পানিতে তলিয়ে গেছে। বিভিন্ন এলাকা জলাবদ্ধ হয়ে পড়েছে।

universel cardiac hospital

একই সঙ্গে সোমবার সন্ধ্যার পর ঢাকায়ও বইছে ঝোড়ো হাওয়া। তাৎক্ষণিকভাবে বাতাসের গতি না জানা গেলেও আবহাওয়া বিভাগ পূর্বাভাস দিয়েছে— ঢাকায় পূর্ব ও উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১৫ থেকে ২০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বয়ে যেতে পারে, যা দমকায় ৫০ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

মঙ্গলবারও (২৫ অক্টোবর) ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের বেশির ভাগ স্থানে বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এরমধ্যে কোথাও ভারি থেকে অতিভারি বৃষ্টিও হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা। রোববার সন্ধ্যা থেকে সোমবার সন্ধ্যা পর্যন্ত সবচেয়ে বেশি ২৯৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে পটুয়াখালীর খেপুপাড়ায়।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ নিয়ে সর্বশেষ (সন্ধ্যা ৬টা) বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ বাংলাদেশের উপকূলের ১৭০ কিলোমিটারের মধ্যে চলে এসেছে। এর পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপৎসংকেত দেখাতে হবে। কক্সবাজার বন্দরে থাকবে ৬ নম্বর বিপৎসংকেত।

ঘূর্ণিঝড়টি সোমবার মধ্যরাত বা মঙ্গলবার ভোর, নাগাদ ভোলার কাছ দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম শুরু করতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

শেয়ার করুন