যুক্তরাজ্যে মন্ত্রীদের পদত্যাগের হিড়িক, আসছে রদবদল

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে ঋষি সুনাক সরকারি বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে প্রবেশের সঙ্গে সঙ্গে কনজারভেটিভ পার্টির সরকারের মন্ত্রীরা একের পর এক পদত্যাগ করছেন। দায়িত্ব থেকে সরিয়েও দেওয়া হয়েছে কয়েকজনকে। বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। মন্ত্রীদের মধ্যে সবার আগে পদত্যাগ করেছেন বাণিজ্যমন্ত্রী জ্যাকব রিস মগ।

মগের পদত্যাগের পর বিচারমন্ত্রীর পদ থেকে নিজেকে সরিয়ে নেন ব্র্যান্ডন লুইস। কেবল মন্ত্রিসভা নয়, ঋষি সুনাককে দলের মধ্যেও বেশ ঝামেলার মুখে পড়তে হচ্ছে। দলীয় চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন স্যার জেক ব্যারি।

universel cardiac hospital

পুরোনো মন্ত্রিসভা থেকে আরও পদত্যাগ করেছেন ওয়েলস বিষয়ক মন্ত্রী ব্র্যান্ডন লেভিস। গুরুত্বপূর্ণ শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব ত্যাগ করেছেন কিট ম্যালথাস। পরিবেশ মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন রনিল জয়াবর্ধনে। জুনিয়র মিনিস্টারের দায়িত্ব পালন করা ভিকি ফোর্ড এবং কোল স্মিথও পদত্যাগ করেছেন।

ঋষির আস্থাভাজন বলে পরিচিত অলোক শর্মাকেও অব্যাহতি দেওয়া হয়েছে মন্ত্রিত্ব থেকে। তবে তিনি কপ–২৬ বডির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে যাবেন। মন্ত্রিসভা ও দলের পাশাপাশি পার্লামেন্টেও দেখা গেছে পদত্যাগের মড়ক। হাউস অব কমন্সের চিফ হুইপ ওয়েন্ডি মরটন পদত্যাগ করেছেন। তিনি টুইটারে পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন।

অধিকাংশ মন্ত্রণালয়েই পদত্যাগ, বা বরখাস্তের হিড়িক পড়ে গেলেও প্রধানমন্ত্রীর পর যুক্তরাজ্যের জন্য এ মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থ মন্ত্রণালয় নিয়ে তেমন আলোচনা নেই। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, লিজ ট্রাসের অর্থমন্ত্রী জেরেমি হান্টই যুক্তরাজ্যের চ্যান্সেলর অব এক্সচেকার হিসেবে দায়িত্ব চালিয়ে যাবেন।

শেয়ার করুন