সুনাকের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী হান্ট, উপ-প্রধানমন্ত্রী পদে রাব

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী হিসেবে থেকে যাচ্ছেন প্রভাবশালী কনজারভেটিভ নেতা জেরেমি হান্ট। আর ডমিনিক রাবকে নিয়োগ দেওয়া হয়েছে উপ-প্রধানমন্ত্রী ও বিচারমন্ত্রী পদে। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন জেমস ক্লেভারলি এবং প্রতিরক্ষামন্ত্রী থাকছেন বেন ওয়ালেস। খবর বিবিসির।

মঙ্গলবার (২৫ অক্টোবর) স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টা) যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ঋষি সুনাক। এরপর থেকেই জল্পনা-কল্পনা শুরু হয়, কারা থাকছেন তার মন্ত্রিসভায়। বিশেষ করে সর্বাধিক গুরুত্বপূর্ণ অর্থ, স্বরাষ্ট্র, পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব কারা পাবেন, তা নিয়ে চলছে ব্যাপক আলোচনা।

universel cardiac hospital

তবে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ঋষি দায়িত্ব নেওয়ার ঘণ্টা চারেক পরেই জানিয়ে দিয়েছেন, যুক্তরাজ্যের অর্থমন্ত্রী হিসেবে থাকছেন জেরেমি হান্টই। মাত্র ১১ দিন আগে লিজ ট্রাসের সরকারে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছিলেন তিনি। দায়িত্ব পেয়েই ট্রাস ও তার প্রথম অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেংর বিতর্কিত অর্থনৈতিক পরিকল্পনাগুলো বাতিল করে দেন হান্ট। এই বিতর্কের জেরেই শেষপর্যন্ত পদত্যাগ করতে হয়েছে ট্রাসকে। ফলে অর্থমন্ত্রী হিসেবে জেরেমি হান্টকে পরিবর্তনের প্রয়োজন মনে করেননি নতুন প্রধানমন্ত্রী।

এদিন ডমিনিক রাবকে উপ-প্রধানমন্ত্রী ও বিচারমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন ঋষি সুনাক। অর্থাৎ, বরিস জনসনের সরকারে যে দায়িত্বে ছিলেন, সেটাই ফিরে পেলেন রাব।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আবারও নিয়োগ পেয়েছেন জেমস ক্লেভারলি। আর প্রতিরক্ষামন্ত্রী হিসেবে থেকে যাচ্ছেন বেন ওয়ালেসই। এছাড়া, হাউজ অব কমনসের চিফ হুইপ হিসেবে ওয়েন্ডি মর্টনের স্থলাভিষিক্ত হয়েছেন সাইমন হার্ট।

গত সেপ্টেম্বরে ক্লেভারলিকে পররাষ্ট্রমন্ত্রী পদে নিয়োগ দিয়েছিলেন লিজ ট্রাস। এর আগে বরিস জনসনের সরকারে শিক্ষামন্ত্রীর দায়িত্ব সামলেছেন তিনি।

২০১৯ সালের জুলাইয়ে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছিলেন ওয়ালেস। ট্রাসের সরকারে এই পদ ফিরে পান তিনি। এবার ঋষি সুনাকের সরকারেও গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়টি সামলানোর ভার পেলেন এ নেতা।

এদিন ব্রিটিশ পার্লামেন্টের চিফ হুইপ হিসেবে নিয়োগ পেয়েছেন সাইমন হার্ট। ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত ওয়ালেস বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি।

ডাউনিং স্ট্রিট নিশ্চিত করেছে, ল্যাঙ্কাস্টারের ডাচির চ্যান্সেলর নিযুক্ত হয়েছেন অলিভার ডাউডেন।

জানা গেছে, নেতৃত্বের দৌড়ে বরিস জনসনকে প্রাথমিকভাবে সমর্থন করা সত্ত্বেও ঋষির মন্ত্রিসভায় থাকছেন নাদিম জাহাভি। তিনি এতদিন দপ্তরবিহীন মন্ত্রী ছিলেন।

শেয়ার করুন