ইসির নিবন্ধনের জন্য নতুন নামে জামায়াতের আবেদন?

নিজস্ব প্রতিবেদক

রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছেন ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি’ (বিডিপি) নামে নতুন একটি দলের নেতারা। আজ বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে তারা আবেদনপত্র জমা দেন। নতুন এ দলের সঙ্গে নিবন্ধন বাতিল হওয়া জামায়াতের সংশ্লিষ্টতা আছে বলে আলোচনা রয়েছে। আবেদনপত্র জমা দিতে এসে এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন দলটির নেতারা।

দলের প্রতিষ্ঠা কবে, জামায়াতের সঙ্গে সম্পর্ক কী, দলের নেতাদের রাজনৈতিক পরিচয় কী—সাংবাদিকদের এসব প্রশ্ন এড়িয়ে যান দলটির চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম চান। তিনি বারবার বলেন, ‘আরেকটু সংগঠিত হয়ে এসব বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত জানাবেন তারা।’ জামায়াতের সঙ্গে রাজনৈতিক সংশ্লিষ্টতা নিয়ে তিনি বলেন, ‘আমাদের নতুন দল। অন্য কোনো দলের লেজুড়বৃত্তি করি না।’

universel cardiac hospital

জামায়াতের অনেকেই এ দলের সঙ্গে সম্পৃক্ত, এমন আলোচনা আছে, এ বিষয়ে প্রশ্ন করা হলে বিডিপির চেয়ারম্যান বলেন, ‘বিষয়গুলো নিয়ে আপনাদের সঙ্গে পরে বিস্তারিত কথা বলব। আজ এ বিষয়ে কোনো কথা বলব না।’ বিডিপির সাধারণ সম্পাদক নিজামুল হক নাঈম জামায়াতের ছাত্রসংগঠন ছাত্রশিবিরের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ছিলেন। তিনি জামায়াতের ঢাকা মহানগর দক্ষিণের কর্মপরিষদের সদস্য ছিলেন।

আনোয়ারুল দাবি করেন, ‘জামায়াতের সঙ্গে তাদের সম্পর্ক নেই।’ দলে যুদ্ধাপরাধী কেউ আছেন কি না, এমন প্রশ্নের জবাবে বলেন, ‘যারা স্বাধীনতার পরে জন্মগ্রহণ করেছেন, তাদের কাউকে যুদ্ধাপরাধী বানালে বানাতে পারেন।’ উল্লেখ্য, মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতের নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে ২০১৩ সালের ১ আগস্ট রায় দেন হাইকোর্ট। এর পাঁচ বছর পর ২০১৮ সালের ২৯ অক্টোবর দলটির নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে ইসি।

শেয়ার করুন