দুই সপ্তাহের মধ্যে আইএমএফের ঋণ নিয়ে সিদ্ধান্ত

অর্থনৈতিক প্রতিবেদক

আগামী দুই সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ পাওয়ার বিষয়ে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার আইএমএফ প্রতিনিধিদল এবং কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শেষে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র জিএম আবুল কালাম আজাদ।

universel cardiac hospital

আবুল কালাম আজাদ বলেন, বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আইএমএফ প্রতিনিধিদলের বৈঠক হয়েছে। আগামী ৩০ ও ৩১ অক্টোবর এবং ২ ও ৮ নভেম্বর তাদের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে।

আইএমএফ কোনও শর্ত দেয়নি উল্লেখ করে তিনি বলেন, ‘প্রথম পর্বের বৈঠকে বাংলাদেশকে ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার ঋণ দেওয়ার যে আশ্বাস রয়েছে, সেটি নিয়ে আগামী দুই সপ্তাহের মধ্যেই সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে আলোচনা হবে।’

‘কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আলোচনায় ঋণ পাওয়ার বিষয়ে আইএমএফ কোনও শর্ত দেয়নি। তবে আর্থিক খাতের সংস্কার, নীতি ও ব্যাংকিং খাতের শৃঙ্খলা নিয়ে আলোচনা হয়েছে।’

সামনের বৈঠকে রিসেন্ট মনিটরি ডেভলপমেন্ট অ্যান্ড আউটলুক, ইন্টারেস্ট রেট ডেভলপমেন্ট, সরকারি বন্ড, মনিটরি এক্সচেঞ্জ রেট, রিসার্চ ডেভলপমেন্ট, ব্যাংকিং ইস্যুস, ব্যালেন্স অব পেমেন্ট, এক্সটার্নাল লোন ডিসবার্সমেন্ট আইএমএফ টিএ রিপোর্টস, রিসেন্ট ট্রেড পারফরমেন্স, রিসেন্ট এক্সচেঞ্জ পারফরমেন্স, রিস্ক বেইসড সুপারভিসন এবং টেকনিক্যাল মিটিং অন এএমএল ইত্যাদি বিষয়ে বিষদ আলোচনা হবে।

এছাড়া ফাইন্যান্সিয়াল ডেটা, অন্যান্য বৃহৎ চ্যালেঞ্জ, বপ রেটেড ম্যাটার্স, মনিটরি পলিসি স্ট্রাটেজি, এক্সচেঞ্জ রেট প্রেসার, ইনস্টিটিউশনাল অটোনমি অ্যান্ড গভর্নেন্স, কমার্শিয়াল ব্যাংক পারফর্মস এবং এফএসএপি আপডেটের বিষয়গুলো আলোচনায় গুরুত্ব পাবে।

এর আগে বুধবার আইএমএফ প্রতিনিধিদলটি নিয়মিত সফরের অংশ হিসেবে বাংলাদেশে এসেছে।

শেয়ার করুন