‘মিয়ানমার রাশিয়ার দেওয়া অস্ত্রে মানুষ মারছে’

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে জান্তা বাহিনীর সঙ্গে গণতন্ত্রপন্থিদের সংঘর্ষ
মিয়ানমারে জান্তা বাহিনীর সঙ্গে গণতন্ত্রপন্থিদের সংঘর্ষ। ছবি : সংগৃহীত

রাশিয়া ইউক্রেনে যেসব অস্ত্র ব্যবহার করছে, সেই ধরনের অস্ত্র দিয়েই মানুষ হত্যা চলছে মিয়ানমারে। জাতিসংঘের মিয়ানমারের মানবাধিকার বিষয়ের বিশেষজ্ঞ এসব কথা বলেন। তিনি জাতিসংঘের সদস্যরাষ্ট্রগুলোকে একজোট হয়ে মিয়ানমারের সামরিক বাহিনীর ওপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন। খবর আল–জাজিরার।

মিয়ানমারের মানবাধিকার বিষয়ের বিশেষ র‌্যাপোটিয়ার (বিশেষজ্ঞ) টম এন্ড্রুস আজ বৃহস্পতিবার নিউইয়র্কে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এন্ড্রুস মিয়ানমারের সেনাবাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ ও তাদের অস্ত্র দেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান সদস্যরাষ্ট্রগুলোর প্রতি।

universel cardiac hospital

টম এন্ড্রুস বলেন, ইউক্রেনে মানুষ হত্যায় যেসব অস্ত্রের ব্যবহার হচ্ছে, একই ধরনের কিছু অস্ত্র মিয়ানমারের মানুষ হত্যায় ব্যবহার করা হচ্ছে। এসব অস্ত্র একই উৎস থেকে আসছে, এসব আসছে রাশিয়া থেকে।

মিয়ানমারে সবচেয়ে বেশি অস্ত্র সরবরাহকারী রাষ্ট্রগুলোর মধ্যে রাশিয়া একটি। ২০২১ সালে দেশটিতে সামরিক অভ্যুত্থান হওয়ার পর যেসব দেশ মিয়ানমারকে সমর্থন দিয়েছে, তার মধ্যে রাশিয়া একটি। মিয়ানমারের গণতান্ত্রিক সরকারকে উৎখাতের পর দেশজুড়ে তৈরি হওয়া বিক্ষোভ দমনে ২ হাজার ৩০০ মানুষকে হত্যা করেছে মিয়ানমারের সেনাবাহিনী।

শেয়ার করুন