সৌদি আরব সফরে যেতে পারেন সি

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরব সফরে যেতে পারেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। তর সফর ঘিরে একটি সম্মেলন আয়োজনেরও প্রস্তুতি নেওয়া হচ্ছে। সৌদির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান এ কথা জানিয়েছেন। কয়েক দিন আগেই সি তৃতীয় মেয়াদে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনের প্রধান নির্বাচিত হয়েছেন। খবর এএফপির।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে আলাপের পর রিয়াদ ও বেইজিংয়ের মধ্যে ‘ঐতিহাসিক ও দৃঢ় সম্পর্কের’ ভূয়সী প্রশংসা করেন ফয়সাল। রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক বক্তব্যে ফয়সাল বলেন, চীনের প্রেসিডেন্টের সৌদি সফরের আগে গুরুত্বপূর্ণ সময়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে।

universel cardiac hospital

সির সম্ভাব্য সফরের বিষয়ে এএফপি জানতে চাইলে সৌদি আরবে চীনের দূতাবাসের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। অন্যদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তাদের কাছে এ বিষয়ে দেওয়ার মতো ‘কোনো তথ্য নেই’। ওয়াশিংটনের অনুরোধ উপেক্ষা করে তেলের উৎপাদন কমানোর বিষয়ে ওপেক প্লাসের সিদ্ধান্তে সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে টানাপোড়েনের সৃষ্টি হয়। ঠিক এমন সময় সির সম্ভাব্য সফরের বিষয়টি সামনে এল।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ায় ওয়াংকে উদ্ধৃত করে বলা হয়, দেশটির সার্বিক কূটনীতিতে অগ্রাধিকার পেয়ে আসছে সৌদি আরব। সি ২০১৬ সালের জানুয়ারিতে সৌদি আরব সফর করেন। ২০১৯ সালের শুরুতে চীন সফর করেন সৌদির ডি ফ্যাক্টো’ শাসক মোহাম্মদ বিন সালমান।

শেয়ার করুন