ইরানের বিরুদ্ধে ‘সামরিক ব্যবস্থা’ নেওয়ার হুমকি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের বিশেষ দূত রব ম্যালি

ইরানে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ দূত রব ম্যালি সোমবার (৩১ অক্টোবর) বলেছেন, যদি ইরানের সঙ্গে ২০১৫ সালের পারমাণবিক চুক্তিটি নতুন করে না হয় তাহলে তাদের পারমাণবিক কার্যক্রম ঠেকাতে সামরিক পদক্ষেপ নেওয়ার বিষয়টি যুক্তরাষ্ট্রের টেবিলে (চিন্তায়) রয়েছে। খবর আল আরাবিয়ার।

বিশেষ দূত রব ম্যালি বলেছেন, যেমনটা প্রেসিডেন্ট বলেছেন, যদি অন্য সবকিছু ব্যর্থ হয়, শেষ অবলম্বন হিসেবে, প্রেসিডেন্ট সামরিক বিষয়টি খুব পরিস্কারভাবে টেবিলে রাখবেন, ইরানকে পারমাণবিক অস্ত্রের অধিকারী হওয়া আটকাতে।

universel cardiac hospital

তবে রব ম্যালি এক্ষেত্রে সাফল্য অর্জনে বাইডেন প্রশাসনের কূটনীতিকে প্রাধান্য দেওয়ার বিষয়টি মনে করিয়ে দিয়েছেন। তাছাড়া ইরানের সঙ্গে বাইডেন প্রশাসনের পরোক্ষভাবে অব্যাহত আলোচনায় যুক্ত থাকার বিষয়টি পক্ষে কথা বলেছেন।

তিনি বলেছেন, ইরানকে একটি পারমাণবিক অস্ত্রের অধিকারী হওয়া থেকে আটকাতে আমরা যা করেছি এবং এখনো যা করছি তার জন্য আমরা অনুতপ্ত না।

তিনি আরও বলেছেন, আবারও, কূটনীতির ওপর প্রাধান্য যদি এটি চাপের মাধ্যমে কাজ করে, বিশেষভাবে নিষেধাজ্ঞার মাধ্যমে, কিন্তু যদি কূটনীতি ব্যর্থ হয় তাহলে সব ধরনের বিকল্প টেবিলে রাখা হবে।

সূত্র: আল আরাবিয়া

শেয়ার করুন