৫ দফা দাবি আদায় ছাড়া সড়ক ছাড়বেন না শ্রমিকেরা, যান চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর আরামবাগ মোড় অবরোধ করে বিক্ষোভরত পোশাকশ্রমিকেরা কারখানার মালিকের কাছে পাঁচ দফা দাবি জানিয়েছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত সড়ক না ছাড়ার ঘোষণা দিয়েছেন তারা। শ্রমিকেরা রাস্তায় অবস্থান নেওয়ায় দুপাশে যান চলাচল বন্ধ রয়েছে।

আজ সকাল আটটা থেকে হাজারো শ্রমিক বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ শুরু করেন। ওলিও অ্যাপারেন্স লিমিটেড নামের ওই পোশাক কারখানার শ্রমিকেরা বলছেন, তাদের বেতন-ভাতা পরিশোধ না করেই কারখানাটিকে রাজধানীর উত্তরখানে স্থানান্তর করা হচ্ছে।

universel cardiac hospital

শ্রমিকদের ভাষ্য, এ পোশাক কারখানায় প্রায় ২ হাজার ৮০০ শ্রমিক কাজ করেন। এর মালিক সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদি। নোটিশ ছাড়া কারখানা বন্ধ করে দেওয়ায় তারা এখন রাস্তায় এসে দাঁড়িয়েছেন। কারখানা উত্তরখানে স্থানান্তর করা হবে বলে তারা শুনেছেন। তবে এ বিষয়ে কর্তৃপক্ষ কিছু জানায়নি।

বিক্ষোভকারী শ্রমিকেরা বলছেন, কারখানার মালিক আব্দুস সালাম মুর্শেদি এসে শ্রমিকদের পাঁচ দফা দাবি মেনে না নেওয়া পর্যন্ত তারা সড়ক ছাড়বেন না। শ্রমিকেরা পাঁচ দফা দাবি হলো নোটিশ পে বাবদ শ্রমিকদের চারটি বেসিক প্রদান করতে হবে; সার্ভিস বেনিফিট বাবদ প্রতিবছরের জন্য একটি করে বেসিক প্রদান করতে হবে; বার্ষিক ছুটির টাকা প্রদান করতে হবে; মাতৃত্বকালীন ছুটির টাকা দিতে হবে; দুটি ঈদ বোনাস দিতে হবে।

শেয়ার করুন