আরও ১০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

ছবি : ইন্টারনেট

উত্তর কোরিয়া আরও ১০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। স্থানীয় সময় বুধবার (২ নভেম্বর) দেশটির নেতা কিম জং উনের শাসনকালে দৈনিক সর্বোচ্চ ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনা এটি। এর একটি দক্ষিণ কোরিয়ার নটিক্যাল সীমানা অতিক্রম করেছে বলেও খবর পাওয়া গেছে।

দক্ষিণ কোরিয়া অংশীদারদের সঙ্গে সামরিক মহড়া বন্ধ না করলে উত্তর কোরিয়া ‘শক্তিশালী পদক্ষেপ’ নেওয়ার হুমকি দেওয়ার একদিন পর এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ।

universel cardiac hospital

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, উত্তর কোরিয়া পূর্ব ও পশ্চিম দিকে বিভিন্ন ধরনের অন্তত ১০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এর আগে তারা জানিয়েছিল যে এটি সকাল ৮টা ৫১ মিনিটে পূর্ব উপকূলে উত্তর কোরিয়ার কাংওয়ান প্রদেশ থেকে সমুদ্রে ছোড়া তিনটি ক্ষেপণাস্ত্র সনাক্ত করেছে। এর একটি উত্তর সীমা লাইন নটিক্যাল সীমান্তের প্রায় ২৬ কিলোমিটার (১৬ মাইল) দক্ষিণে আন্তর্জাতিক জলসীমায় পতিত হয়।

দক্ষিণ কোরিয়া এই পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানিয়েছে। সিউল এখন হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে ১৫৬ জন নিহতের ঘটনায় শোকাহত। ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীও তাদের সতর্কতার মাত্রা বাড়িয়েছে।

বুধবার সকাল ৮টা ৫৫ মিনিটে দক্ষিণ কোরিয়ার উলেং কাউন্টিতে একটি বিমান হামলার অ্যালার্ম বাজানো হয়, বলছে ওয়াইটিএন সম্প্রচার মাধ্যম। তবে প্রতিরক্ষা মন্ত্রণালয় এটি সতর্কতা ছিল কিনা তা এখনও নিশ্চিত করেনি।

২০২২ সালে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন অন্য যে কোনো বছরের চেয়ে বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছেন। পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে উত্তর কোরিয়া। এসব কর্মসূচিতে অর্থায়ন বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও ধারাবাহিকভাবে বিধিনিষেধ বাড়িয়েছে। কিন্তু সব নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।

সূত্র: ব্লুমবার্গ

শেয়ার করুন